চাঁদে যেসব জিনিস ফেলে রেখে এসেছেন মহাকাশচারীরা

বিজ্ঞান ও প্রযুক্তি

অক্টোবর ৩১, ২০২৩ ৮:২৪ অপরাহ্ণ

চাঁদে যেসব জিনিস ফেলে রেখে এসেছেন মহাকাশচারীরা

বিশ্বকে আবিষ্কারের নেশায় ছুটছে মানুষ। বিজ্ঞানের বদৌলতে মানুষ পৌঁছে যাচ্ছে চাঁদ কিংবা সমুদ্র গভীরে। চাঁদে যাওয়ার ঘটনা নতুন নয়, এর আগেও অনেকেই পা রেখেছেন চাদের মাটিতে। চাদের মাটিতে যেসব মহাকাশচারী ও বিজ্ঞানীরা পা রেখেছেন, তারা অনেকেই ফেলে এসেছেন নানা জিনিসপত্র। কেউ ফেলে এসেছেন ল্যান্ডার, পারিবারিক ছবি, রোভার, পতাকা, ভাঙা যন্ত্রাংশ, গলফ বল ইত্যাদি

চাঁদের মাটিতে মহাকাশচারীদের যেসব জিনিস ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে, তার বেশিরভাগ রেখে এসেছেন আমেরিকার অ্যাপোলো অভিযানের মহাকাশচারীরা। নানা সময়ে তাদের অভিযানের ফলে চাঁদে প্রায় দুই লক্ষ বর্জ্য ফেলে এসেছেন তারা।

চাঁদে সবচেয়ে বেশি দেখতে পাওয়া যায় মলের ব্যাগ। চাঁদে ছড়িয়ে আছে বিভিন্ন সময়ে বিভিন্ন মহাকাশচারীর ফেলে আসা ৯৬টি মলের ব্যাগ। ফেরার সময় অতিরিক্ত ওজন এবং নিচে আসার সময় যেন কোনো দুর্ঘটনা না হয় তাই এসব রেখে এসেছেন তারা। নাসার দাবি, চাঁদে ফেলে আসা এসব ব্যাগ এখনো বিভিন্ন স্থানে ছড়িয়ে আছে।

এছাড়াও চাঁদের মাটিতে দেখা মেলে আমেরিকার পতাকার। ১৯৬৯ সালের ১৬ জুলাই অ্যাপোলো-১১ অভিযানে গিয়ে চাঁদের মাটিতে দেশের পতাকা রেখে এসেছিলেন আর্মস্ট্রং এবং অলড্রিন। নাসার দাবি, রেখে আসা পতাকা চাঁদের আলো এবং অতিবেগুনি রশ্মির জন্য অনেকটা বিবর্ণ হয়ে গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *