গিলের ৭৭ নম্বর জার্সি পরার নেপথ্যে

গিলের ৭৭ নম্বর জার্সি পরার নেপথ্যে

খেলা

নভেম্বর ৪, ২০২৩ ১:৪৩ অপরাহ্ণ

বর্তমান ভারতীয় ক্রিকেট দলে শুভমান গিলের পরিচয় আর আলাদা করে দেওয়ার কোনো দরকার পড়ে না। ২৪ বছর বয়সি এ তরুণ খুবই কম সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে যথেষ্ট সুনাম অর্জন করেছে। ভারতীয় ক্রিকেট দলের এই তরুণ তুর্কির ফ্যান ফলোয়িংও নেহাতই কম নয়। এই সমর্থকরা শুভমান সম্পর্কে যাবতীয় তথ্য জানতে চান। যদি আপনিও শুভমান গিলের সমর্থক হয়ে থাকেন, তা হলে এই প্রতিবেদনটি আপনার অবশ্যই কাজে লাগবে।

চলতি একদিনের ক্রিকেট বিশ্বকাপে শুভমান গিল স্টার স্পোর্টসকে একটি ইন্টারভিউ দিয়েছিলেন। সেখানে তিনি নিজের পছন্দের ক্রিকেটারের নাম উল্লেখ করেন। গিলের বক্তব্য ছিল— ‘বর্তমানে আমার সবচেয়ে পছন্দের ক্রিকেটার হলেন বিরাট ভাই (বিরাট কোহলি)। তবে আমি যখন বড় হয়ে উঠছিলাম, সেই সময় আমার কাছে আদর্শ ক্রিকেটার ছিলেন শচিন টেন্ডুলকার।’

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, এদিন শুভমান তার জার্সির নম্বর নিয়েও মুখ খুলেছেন। শুভমান ভারতীয় ক্রিকেট দলে ৭৭ নম্বর জার্সি পরে খেলেন। কিন্তু আচমকা এই নম্বরটাই কেন? এর পেছনে অবশ্য একটা মজাদার গল্প রয়েছে।

গিল নিজের মুখে স্বীকার করলেন, ‘আমি যখন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলছিলাম, সেই সময় ৭ নম্বর জার্সি পরার খুব ইচ্ছে ছিল। কিন্তু সেই সময় এই নম্বরটা আমি পাইনি। সে কারণেই ৭৭ নম্বর জার্সি বেছে নিয়েছিলাম।’

শুভমান গিলের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের কথা যদি বলতে হয়, তা হলে তিনি ভারতীয় ক্রিকেট দলের হয়ে এখনো পর্যন্ত ৬৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ইতোমধ্যে ৮৩ ইনিংসে তার ব্যাট থেকে মোট ৩ হাজার রান এসেছে। আন্তর্জাতিক ক্রিকেটে শুভমানের ৯ শতরান, একটি ডবল সেঞ্চুরি এবং ১৫টি হাফসেঞ্চুরি করেছেন।

ভারতীয় এ ব্যাটার ১৮টি টেস্ট ম্য়াচে ৩৩ ইনিংসে ৩২.২ ব্যাটিং গড়ে মোট ৯৬৬ রান, একদিনের ক্রিকেটে ৩৯ ইনিংসে ৬১.২৪ ব্যাটিং গড়ে মোট ২ হাজার ২১ রান এবং আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১১ ইনিংসে ৩০.৪ ব্যাটিং গড়ে মোট ৩০৪ রান করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *