গাজীপুরে বিস্ফোরণে চীনা নাগরিকের প্রাণহানি, আহত ৬

গাজীপুরে বিস্ফোরণে চীনা নাগরিকের প্রাণহানি, আহত ৬

দেশজুড়ে স্লাইড

এপ্রিল ১৭, ২০২৪ ২:৩১ অপরাহ্ণ

গাজীপুর মহানগরের কাশিমপুরে একটি ব্যাটারি তৈরি কারখানায় বয়লার বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন এক চীনা নাগরিক। এ ঘটনায় আরও ৬ জন আহত হয়েছেন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে কাশিমপুরের দক্ষিণ পানিশাইল পলাশ হাউজিং এলাকার মৌসুমি গার্মেন্টসের নিচে চায়না মালিকানাধীন টং রুই দ্যা ইন্ডাস্ট্রি স্থানীয় ভাবে চায়না ব্যাটারি ফ্যাক্টরি নামে পরিচিত একটি ব্যাটারি তৈরির কারখানায় বয়লার বিস্ফোরণ ঘটে।

বয়লার বিস্ফোরণে চীনা নাগরিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন গাজীপুর মেট্টোপলিটন পুলিশের কাশিমপুর থানার পরিদর্শক (তদন্ত) মো. মহিউদ্দিন। তিনি জানান, ওই চীনা নাগরিকের মরদেহ বর্তমানে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজে আছে।

নিহত চীনা নাগরিক মি. পু জুকি (৫৩) তিনি ওই কারখানার প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন।

জানা যায়, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় পলাশ হাউজিং এ টং রুইদা ইন্ডাস্ট্রির বয়লার সার্ভিসিং করা হচ্ছিল। এসময় হঠাৎ বয়লাটিতে বিস্ফোরণ হয়। এতে ৬ জন আহত হয়। তাৎক্ষণিকভাবে আহতদের উদ্ধার করে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজে চিকিৎসার জন্য নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় চীনের নাগরিক ৫৩বছর বয়সী মি. পু জুকি (৫৩) এর মৃত্যু হয়। আহতদের মধ্য থেকে ৩২ বছর বয়সী অমল ঘোষকে উন্নত চিকিৎসার জন্য রাজধানীর শেখ হাসিনা বার্ন ইউনিটে রেফার্ড করা হয়েছে। বাকিরা ওই হাসপাতালে চিকিৎসাধীন। তবে কী কারণে বিস্ফোরণের এ ঘটনা ঘটেছে তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার (অপরাধ-উত্তর) আবু তোরাব মোহাম্মদ শামসুর রহমান জানান, ব্যাটারি তৈরির কারখানাটি ঈদের ছুটির কারণে বন্ধ ছিল। মঙ্গলবার বন্ধ কারখানাটি চালু করার উদ্যোগ নেওয়া হলে কারখানার বয়লার মেশিনটি চালু হচ্ছিল না। পরে চীনা নাগরিক ওই বয়লারটি চালু করার জন্য বয়লারের কাছে গেলে বিকট শব্দ বয়লারটি বিস্ফোরণ হয়ে এ হতাহতের ঘটনা ঘটে।

খবর পেয়ে কাশিমপুর সারাবো ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে গিয়েছিলেন বলে জানান গাজীপুর ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *