নানা কর্মসূচিতে সোহরাওয়ার্দী কলেজে জাতীয় শোকদিবস পালন

দেশজুড়ে

আগস্ট ১৫, ২০২৩ ৮:৩৮ অপরাহ্ণ

শেখ জাহাঙ্গীর আলম,ক্যাম্পাস প্রতিনিধিঃ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে নানা রকম কর্মসূচিতে জাতীয় শোক পালন করেছেন।

দিনের শুরুতে জাতীয় পতাকা অর্ধনমিত করণ ও কালো পতাকা উত্তোলন করেছেন (সূর্যোদয়ের সাথে সাথে) পরে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের পক্ষ অধ্যাপক মোঃ মোহসিন কবীর, অধ্যক্ষের নেতৃত্বে সকল বিভাগীয় শিক্ষক- শিক্ষিকাদের নিয়ে সকাল ৬ টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। সকাল ৮:৩০ মিনিটে কলেজ প্রাঙ্গনে প্রশাসন, বিভিন্ন বিভাগ, সাংবাদিক সমিতি, রেড ক্রিসেন্ট, বাঁধন, রোভার স্কাউট, গার্লস গাইড, ছাত্রলীগ সহ কলেজের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল ৯টায় অফিসার্স কাউন্সিলের সামনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা (অনুর্ধ্ব ১০ বছর) অনুষ্ঠিত হয়। সকাল ১০ টায় অতিথি ও শিক্ষকবৃন্দের কলেজ মিলনায়তনে আসন গ্রহণ ও পবিত্র ধর্মগ্রন্থ থেকে কোরআন তেলাওয়াত পাঠ করেন ড. রেজাউল করীম , গীতা পাঠ করেন জনাব সঞ্চিতা সাহা। সকাল ১০ টা ২০ মিনিটে ভিডিওচিত্র প্রদর্শনী শুরু হয় ‌। পরে ১৫ আগস্ট শহীদদের স্মরণে ০১ মিনিট নীরবতা পালন করেন। সকাল ১০টা ২৬ মিনিটে শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মীম চৌধুরী, ১ম বর্ষ অনার্স, প্রাণিবিদ্যা বিভাগ ও সাগর সরদার, ৪র্থ বর্ষ অনার্স, ব্যবস্থাপনা বিভাগ। সকাল ১০টা ৪০ মিনিটে ছাত্রলীগ সাধারণ সম্পাদক মো: আশিকুর রহমান আশিক ও সভাপতি শাহারিয়ার রাহাত মোড়ল। সকাল ১০.৫০ মিনিটে শিক্ষকবৃন্দের পক্ষ থেকে বক্তৃতা দেন প্রভাষকদের পক্ষ থেকে জনাব তানজিলা আফরোজ, প্রভাষক-ইংরেজি বিভাগ এবং সহকারী অধ্যাপকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন জনাব সুমাইয়া কেয়াম, সহকারী অধ্যাপক, বাংলা বিভাগ। সকাল ১১ টায় কবিতা আবৃত্তি করেন শিক্ষার্থী-তরিকুল ইসলাম, মাস্টার্স, ব্যবস্থাপনা। সহযোগী অধ্যাপকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন জনাব মো: আবু জুবায়েদ খান, সহযোগী অধ্যাপক, দর্শন বিভাগ। অধ্যাপকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন অধ্যাপক নাসিমা আক্তার, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ। অধ্যাপক মো: মাসুদুল হাসান, অর্থনীতি বিভাগ।

সকাল ১১.২০ মিনিটে বিশেষ বক্তা হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক মো: মোতালিব হোসেন, সম্পাদক অফিসার্স কাউন্সিল ও অধ্যাপক ড. ফরিদা ইয়াছমিন, উপাধ্যক্ষ স. শ.সো.ক । সকাল ১১.৩০ মিনিটে পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় বিভিন্ন প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সকাল ১১: ৫০ মিনিটে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক মোঃ মোহসিন কবীর, অধ্যক্ষ স. শ.সো.ক। বক্তৃতায় তিনি বলেন পঁচাত্তরের ১৫ আগস্ট সুবেহ সাদিকের সময় যখন ধানমন্ডি ৩২ নম্বরে নিজ বাসভবনে সপরিবারে বঙ্গবন্ধুকে বুলেটের বৃষ্টিতে ঘাতকরা ঝাঁঝরা করে দিয়েছিল, তখন যে বৃষ্টি ঝরছিল, তা যেন ছিল প্রকৃতিরই অশ্রুপাত। ভেজা বাতাস কেঁদেছে সমগ্র বাংলায়। ঘাতকদের উদ্যত অস্ত্রের সামনে ভীতসন্ত্রস্ত বাংলাদেশ বিহ্বল হয়ে পড়েছিল শোকে আর অভাবিত ঘটনার আকস্মিকতায়।

পরে শোকাবহ আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু ও ১৫ আগষ্টে নৃশংস হত্যাকান্ডের শিকার সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানান। পরে তিনি আরও জানান, আমি বর্তমান বাংলাদেশের এতো উন্নয়ন হবে আমি কখনো কল্পনাও করিনি। বঙ্গবন্ধু দেশ স্বাধীন করেছেন বলেই আজকে এতো উন্নয়ন সমৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছে। শেষে বর্তমান সরকারে ও সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ছাত্রলীগের কর্মকাণ্ড, বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে কাজ করছেন বলে প্রশংসা করেছেন। পরবর্তীতে সকাল ১২.১০ মিনিটে সভাপতির বক্তব্য শেষে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন অধ্যাপক মোঃ মশিউর রহমান। দুপুর ১.৩৫ মিনিটে বাদ যোহর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে কলেজ মসজিদে মিলাদ করা হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জনাব মনোজ মন্ডল, জনাব সামিয়া চাঁদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *