গাজায় ইসরাইলের যুদ্ধ নিয়ে জর্ডান ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ

গাজায় ইসরাইলের যুদ্ধ নিয়ে জর্ডান ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ

আন্তর্জাতিক স্লাইড

মার্চ ১৯, ২০২৪ ৯:৫১ পূর্বাহ্ণ

গাজায় ইসরাইলের যুদ্ধ এবং জেরুজালেমের উত্তেজনামূলক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

বিবৃতিতে বলা হয়েছে- সাফাদি ‘আজ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছ থেকে একটি ফোন কল পেয়েছেন।’ উভয়ে গাজা উপত্যকায় একটি যুদ্ধবিরতির এবং পর্যাপ্ত ও টেকসই মানবিক সহায়তা পাঠানোর প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছেন। এতে আরও বলা হয়, ফোনালাপের সময় জেরুজালেমের পরিস্থিতি নিয়েও আলোচনা করেছেন উভয় দেশের প্রতিনিধি।

গাজায় আগ্রাসনের ফলে মানবিক বিপর্যয় আরও খারাপ পর্যায়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সাফাদি। এ বিষয়ে সতর্ক করে সেখানে ‘অবিলম্বে আগ্রাসন বন্ধ করার প্রয়োজনীয়তার’ ওপর জোর দিয়েছিলেন তিনি।

৭ অক্টোবর হামাস যোদ্ধারা ইসরাইলের দক্ষিণাঞ্চলে হামলা চালালে গাজায় দীর্ঘ যুদ্ধের সূত্রপাত হয়। ইসরাইলের পরিসংখ্যান অনুযায়ী, হামাসের ওই দিনের হামলায় প্রায় ১২০০ ইসরাইলি নিহত হয়েছেন। এ সময় আরও ২৫৩ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায় সশস্ত্র যোদ্ধারা। ওই হামলার জবাবে গাজায় ওই দিনই পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ইসরাইলি আগ্রাসনে এ পর্যন্ত অন্তত ৩১ হাজার ৬৪৫ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন অন্তত ৭৩ হাজার ৬৭৬ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *