গরমে অশান্তি বাড়ছে, হচ্ছে না ঘুম; যা করণীয়

গরমে অশান্তি বাড়ছে, হচ্ছে না ঘুম; যা করণীয়

লাইফস্টাইল স্পেশাল

মে ১২, ২০২৩ ১১:৪১ পূর্বাহ্ণ

বাইরে বের হলে রোদের তেজ, আর ঘরে থাকলেও ভ্যাপসা গরম থেকে রেহাই নেই। এদিকে, এসি চালালে চোখে আর্দ্রতার ভাব কমে আসার সমস্যা, অন্যদিকে, তীব্র গরমের মধ্যে কনজাঙ্কটিভাইটিস, চোখে অ্যালার্জি সমেত নানান রোগ জ্বালা লেগেই রয়েছে।

এসব সমস্যা এড়িয়ে চোখ ভালো রাখতে গরমে কী কী করবেন দেখে নিন-

দূষণ, ধোঁয়া ও চোখের স্বাস্থ্য

গরমের দিনে রাস্তায় বের হলে যেমন মুখ ঢেকে নেন, তেমনই চোখ সানগ্লাস দিয়ে ঢাকতে ভুলবেন না। বাতাসে দূষণ সৃষ্টিকারী নানা উপাদান থাকে। গাড়ির ধোঁয়া, সিগারেটের ধোঁয়া থেকে অ্যালার্জির উপসর্গ বেড়ে যেতে পারে। ফলে চোখ সানগ্লাসে ঢেকে বের হওয়া ভালো।

এসি ও বিছানার চাদর

বলা হচ্ছে, বাইরে বের হওয়ার সময় চোখ নিয়ে যেমন সচেতন হচ্ছেন, তেমনই বাড়িতে থাকাকালীনও চোখ নিয়ে সজাগ থাকা ভালো। বিছানার চাদর, বিশেষত বালিশের কভার একটি নির্দিষ্ট সময় পর পর ধুয়ে রাখুন ও পাল্টে নিন। পরিষ্কার রাখুন এসি। এছাড়াও এসিতে বেশিক্ষণ থাকলে জল পরিমাণ মতো খেতে ভুলবেন না। দিনে অন্তত ২.৫ লিটার জল খেতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

ঘুম

গরমের দিনে যথেষ্ট ঘুম আসতে চায় না। তবে চোখকে আরামে রাখতে হলে পর্যাপ্ত ঘুম প্রয়োজন। আর সেই বন্দোবস্তও থাকা দরকার।

চোখ চুলকানি

চোখ যদি বারবার চুলকায়, তাহলে সতর্ক হোন, সেটি কনজাংটিভাইটিসের লক্ষণ কি না দেখতে হবে। কনজাংটিভাইটিস হলে চোখ লাল হবে, জ্বালা পোড়া করবে, আলোর দিকে তাকালে অস্বস্তি লাগবে, চোখ আঠা আঠা লাগবে, পিচুটি রয়েছে অনেকটা এমন মনে হবে ও চোখ ফুলে যাবে।

তবে চোখ চুকলালেই যে তা কনজাংটিভাইটিস তা নয়। প্রথমে চোখ চুলকালেই হাত দিয়ে ডলবেন না। সাদা পরিচ্ছন্ন সুতির কাপড় ভিজিয়ে খানিকক্ষণ চোখ বুজে তার ওপরে কাপড় রাখুন। এছাড়াও গরমের দিনে লেন্সের পরিবর্তে চশমা ব্যবহার করতে পারেন। লেন্স ব্যবহার করলে তা দিনের দিনে ব্যবহারের পরই ফেলে দিতে পারেন।

থাইরয়েডজনিত চোখের রোগে রং চিনতেও অসুবিধা হতে পারে। কারণ এই রোগে কখনও কখনও রং তুলনায় হালকা দেখতে লাগে। এছাড়াও চোখের পেছনে প্রচণ্ড ব্যথার মতো উপসর্গও রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *