খালি পেটে আমলকির রস খেলে কী হয়?

স্বাস্থ্য

অক্টোবর ১৬, ২০২৩ ১০:০৭ পূর্বাহ্ণ

খালি পেটে আমলকির রস খেলে কী হয়?

আমলকির রয়েছে অসংখ্য স্বাস্থ্য উপকারিতা।আমলকীতে প্রচুর ভিটামিন সি থাকে। যা শরিরের জন্য অতি গুরুত্বপূর্ণ। বিজ্ঞানীদের মতে, আমলকীতে পেয়ারা ও কাগজি লেবুর চেয়ে ৩ গুণ ও ১০ গুণ বেশি ভিটামিন ‘সি’ রয়েছে। ডায়রিয়া, জন্ডিস এবং প্রদাহের মতো স্বাস্থ্য সমস্যা নিরাময়ের জন্য আমলকি খাওয়া যেতে পারে।খালি পেটে আমলকির রস খাওয়ার অভ্যাস স্বাস্থ্যর জন্য অনেকটা উপকারী।আমলকি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।পুষ্টিবিদরা বলেন, আমলকির রস দিয়ে দিন শুরু করলে তা পুষ্টির শোষণ বাড়ায় এবং হজমের স্বাস্থ্যকে উন্নত করে। চলুন জানে নেওয়া যাক খালি পেটে আমলকির রস পানের উপকারিতা-

১. শরীরের ডিটক্সিফিকেশন

আমলকির রস দিয়ে আপনার দিন শুরু করলে তা শরীরকে ডিটক্সিফাই করার সামগ্রিক উপায়ে অবদান রাখতে পারে। খালি পেটে খাওয়া হলে, আমলকির প্রাকৃতিকভাবে ডিটক্সিফিকেশনের বৈশিষ্ট্যগুলো সবচেয়ে কার্যকর হয় বলে মনে করা হয়। এটি শরীরের হজম প্রক্রিয়া সহজ করে, যা টক্সিনকে আরও দক্ষভাবে নির্মূল করে। আমলকির উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রী ক্ষতিকারক ফ্রি র‌্যাডিকেলের প্রভাব দূর করে আরও ডিটক্সিফিকেশনে সাহায্য করে।

২. ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে

আমলকির জুস শরীরের বিপাক এবং ক্ষুধার ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। যে কারণে এটি ওজন কমাতে সাহায্য করে। খালি পেটে আমলকির জুস পান করলে তা শরীরের বিপাক ক্রিয়া বাড়িয়ে দেয়। ফলে আমাদের শরীর আরও দক্ষতার সঙ্গে ক্যালোরি পোড়াতে পারে। সেইসঙ্গে এর উচ্চ ফাইবার সামগ্রী দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখার অনুভূতি তৈরি করে, যার ফলে অতিরিক্ত খাওয়ার অভ্যাস কমে।

৩. পুষ্টি শোষণ করে

খালি পেটে আমলকির রস খাওয়ার অভ্যাস পুষ্টির ভালো শোষণে সাহায্য করে, বিশেষ করে ভিটামিন সি শোষণে এটি বিশেষ ভূমিকা রাখে। পেট খালি থাকলে পুষ্টির শোষণের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য কম পদার্থ থাকে, যা শরীরকে নির্দিষ্ট পুষ্টি শোষণে সাহায্য করে। ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং এটি বিভিন্ন স্বাস্থ্য সুবিধার জন্য পরিচিত, যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা এবং ত্বকের স্বাস্থ্য। তাই সুস্থতার জন্য খালি পেটে আমলকির রস খেতে পারেন ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *