খাদ্য ও পানির সংকটে ইউক্রেনীয়রা

আন্তর্জাতিক স্লাইড

জুন ১১, ২০২২ ১০:১২ পূর্বাহ্ণ

রাশিয়ার সামরিক অভিযানের জেরে ভয়াবহ খাদ্য ও বিশুদ্ধ পানি সংকটে ইউক্রেনের মিকোলাইভ শহরের বাসিন্দারা।

শুক্রবার ( ১০ জুন) বিশুদ্ধ পানি সংগ্রহে রাস্তায় বের হয়ে আসেন শহরটির শত শত মানুষ।

বোতল হাতে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে শত শত মানুষ। উদ্দেশ্য অস্থায়ী পাইপলাইন থেকে বিশুদ্ধ পানি সংগ্রহ করা। দৃশ্যটি ইউক্রেনের মিকোলাইভ শহরের। দেশটিতে যুদ্ধ শুরুর পর থেকে সামরিক অভিযানে বেশ ক্ষতিগ্রস্ত হয় পানির পাইপলাইনগুলো। এ অবস্থায় মারাত্মক হুমকির মুখে পড়েছে সেখানকার বিশুদ্ধ পানি সরবরাহ। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এ ছাড়া চলমান এ যুদ্ধে দেশটির বন্দরগুলো বন্ধ হয়ে যাওয়ায় মারাত্মক খাদ্য সংকটে দিন পার করছেন শহরটির সাধারণ মানুষ। তার ওপর দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি তো রয়েছেই। অর্থ সংকটের কারণে অনেকে খাবার কিনতে পারছেন না। এক প্রকার মানবেতর জীবনযাপন করছেন তারা।

আমরা অবশ্যই ভয়াবহ পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি। বন্দরগুলো বন্ধ, সব কিছুর দাম বেড়ে যাচ্ছে। তার ওপর আবার বিশুদ্ধ পানির সংকট তো রয়েছেই। তবে এ অবস্থায় আমাদের ধর্য ধরা ছাড়া আর কোনো উপায় ও নেই। আশা করি, আমরা দ্রুতই সংকট কাটিয়ে উঠব।

একজন বলেন, আমরা যে সংকটের মধ্যে দিয়ে দিন পার করছি আমার মনে হয় না যারা দেশ ছেড়ে গেছে তাদের এখনি ফিরে আসা উচিত হবে। তবে তারা আমাদের জন্য দোয়া করুক। এটাই চাই।

চলমান এ পরিস্থিতির জন্য দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়াকে দায়ী করেছেন। এ সময় রাশিয়া কৃষ্ণ সাগরের বন্দরগুলো বন্ধ করার কারণেই এ খাদ্য সংকট সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেন তিনি। বন্দরগুলোরে অবোরোধের কারণে বিশ্ব খুব শিগগিরই খাদ্য সংকটে পড়বে বলেও জানান জেলেনস্কি।

যুদ্ধের কারণে যেভাবে একের পর এক শহর ধ্বংস হচ্ছে তাতে প্রাণ বাঁচাতে হলেও শহর ছেড়ে সাধারণ মানুষের পালানো উচিত বলে মন্তব্য করেছেন মিকোলাইভের মেয়র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *