ক্রিকেটেও আসছে লাল কার্ড!

ক্রিকেটেও আসছে লাল কার্ড!

খেলা স্পেশাল

আগস্ট ১৩, ২০২৩ ২:১৪ অপরাহ্ণ

ফুটবল খেলায় হরহামেশাই দেখা যায় রেফারি খেলোয়াড়কে হলুদ কার্ড দেখাচ্ছেন। কখনো কখনো নিয়ম বেশি ভঙ্গ করলে দেখানো হয় লাল কার্ডও। যার ফলে খেলোয়াড়কে মাঠ ছাড়তে হয়। এবার ক্রিকেটেও দেখা যাবে এমন কিছু।

আম্পায়ার পকেট থেকে বের করে লাল কার্ড দেখাচ্ছেন। একজন ফিল্ডারকে তাই মাঠ ছেড়ে বেরিয়ে যেতে হচ্ছে। সত্যিকার অর্থেই ক্রিকেট মাঠে দেখা যাবে এমন দৃশ্য! বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) নতুন আসরে মন্থর ওভার রেটের জন্য এমন শাস্তির বিধান রাখা হয়েছে।

মন্থর ওভার রেটে জরিমানা করেও তেমন লাভ না হওয়ায় সিপিএল কর্তৃপক্ষ এই উদ্যোগ নিয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে ওভারের কোটা পূরণ করতে না পারলে আম্পায়ার অধিনায়ককে লাল কার্ড দেখাবেন।

এ অবস্থায় অধিনায়ক তার দলের যেকোনো একজন ফিল্ডারকে বাইরে বের করে দেবেন। তবে তার আগে সতর্ক হওয়ার পর্যন্ত সুযোগ পাবে দলগুলো।

টি-২০তে একটি ইনিংসের জন্য সময় বরাদ্দ ৮৫ মিনিট। সিপিএল আয়োজকরা এবার এই সময় কড়াভাবে পালন করতে চান। ৮৫ মিনিটে ইনিংস শেষ করতে তাই ৭২ মিনিটের মধ্যে ১৭ ওভার শেষ করতে হবে। এভাবে ৭৬ মিনিট ৩০ সেকেন্ডের ভেতর ১৮, ৮০ মিনিট ৪৫ সেকেন্ডের মধ্যে ১৯ ওভার পুরো করা লাগবে।

১৮তম ওভারের শুরুতে সময় বেশি লাগলে বৃত্তের বাইরে থেকে একজন বাড়তি ফিল্ডার ভেতরে আনতে হবে। ১৯তম ওভারে একই পরিস্থিতি থাকলে দুজন ফিল্ডারকে তুলে আনতে হবে ভেতরে। তাও যদি শেষ ওভার শুরু করতে দেরি হয় তাহলে একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে হবে।

তবে কঠোর এই নিয়মে কোন দল যেন অন্যায়ভাবে শাস্তি না পায় তাও নিশ্চিত করা হবে। খেলার ভেতরে চোট, ডিআরএস, ব্যাটিং দলের সময় নষ্টের বিষয় আমলে নিয়ে তৃতীয় আম্পায়ারের সময় ক্ষেপণ হচ্ছে কিনা ঠিক করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *