কোহলির মাধ্যমিকের মার্কশিট ভাইরাল

কোহলির মাধ্যমিকের মার্কশিট ভাইরাল

খেলা স্পেশাল

আগস্ট ১১, ২০২৩ ১০:১২ পূর্বাহ্ণ

জাতীয় দলের জার্সি গায়ে জড়ানোর পর থেকেই ব্যাট হাতে প্রতিপক্ষ বোলারদের রীতিমতো শাসন করে যাচ্ছেন বিরাট কোহলি। একটা সময় ভারতীয় দলকেও নেতৃত্ব দিয়েছেন তিনি। এখন শুধু ব্যাটার হিসেবে একের পর এক রেকর্ড গড়ছেন ভারতের সাবেক এ অধিনায়ক।

বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটার কোহলি, তাতে কোনো সন্দেহ নেই। তবে পড়াশোনায় কেমন ছিলেন ভারতের সাবেক অধিনায়ক। অবশ্য অনেক আগেই নিজের মাধ্যমিকের মার্কশিট ভক্তদের মাঝে শেয়ার করেছিলেন তিনি। সম্প্রতি আবারো সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে কোহলির মার্কশিটটি।

বুধবার মাইক্রোব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) ভারতের এক সরকারি কর্মকর্তা কোহলির মার্কশিট শেয়ার করেছেন। পোস্টের ক্যাপশনে তিনি লিখেছেন, ‘সংখ্যাই যদি সাফল্যের চাবিকাঠি হত, তাহলে আজ সারা দেশ তাকে অনুসরণ করত না। সাফল্যের জন্য প্রয়োজন আবেগ এবং নিষ্ঠা।’

Image

এর আগে দশম শ্রেণির মার্কশিট প্রকাশ করেছিলেন কোহলি। সিবিএসই বোর্ডের পরীক্ষা বেশ ভালো নম্বর পেয়েই পাশ করেন তিনি। তবে মার্কশিটের সঙ্গে একটি অর্থবহ ক্যাপশন লিখেছিলেন কোহলি। তিনি লিখেছিলেন, ‘আমার মার্কশিটে যে বিষয়টার কোনো উল্লেখ নেই, সেটাই আমার চরিত্র গঠনে সবচেয়ে বড় ভূমিকা নিয়েছে। বেশ মজার ব্যাপার তাই না?’

মার্কশিটের সঙ্গে হ্যাশট্যাগ দিয়ে কোহলি লিখেছিলেন, লেট দেয়ার বি স্পোর্টস। স্কুলে পড়াশোনার পাশাপাশি খেলাধুলাকেও যেন সমান গুরুত্ব দেওয়া হয়, এমনটাই দাবি করেছিলেন। নিমেষে নেটদুনিয়ায় ভাইরাল হয়ে যায় তার মার্কশিটের ছবি।

২০০৪ সালে দশম শ্রেণির পরীক্ষায় পাশ করেন কোহলি। ইংরেজিতে সর্বোচ্চ ৮৩ পেয়েছিলেন তিনি। হিন্দিতেও ৭৫ নম্বর পান। তবে গনিত ও বিজ্ঞানে তেমন ভালো করতে পারেননি। ওই দুই বিষয়ে যথাক্রমে ৫১ ও ৫৫ পেয়েছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *