কাপড়ের রং ওঠা ঠেকাবেন যেভাবে

কাপড়ের রং ওঠা ঠেকাবেন যেভাবে

লাইফস্টাইল স্পেশাল

জুলাই ৫, ২০২৩ ১১:৪৩ পূর্বাহ্ণ

কাপড়ের রং উঠে যাওয়ার ভয়ে অনেকে শখের কাপড় ধোয়ার সাহস পান না। আর যদি এমন সমস্যায় আপনিও ভুগতে থাকেন তাহলে আজকের এই পরামর্শ আপনারই জন্য।

ব্যবহার করা কাপড় বা জামা না ধুয়ে রেখে দিলে রং ওঠার সমস্যা থেকে হয়তো আপনি রেহাই পাবেন। কিন্তু ঘাম থেকে বাড়তি ঝামেলা হিসেবে দেখা দেয় ফাঙ্গাল। এ ফাঙ্গালের কারণে পোশাকে সাদা ছোপ ছোপ চিহ্ন পড়ে। যার কারণে পোশাকটি পরার আর উপযুক্ত থাকে না।

তাই পোশাকের রং ও উজ্জ্বলতা ধরে রাখতে একটি কৌশল মেনে চলতে পারেন। দোকান থেকে কোনো পছন্দের কাপড় কেনার পর বাড়িতে নিয়ে এসে যদি আপনার মনে হয় পোশাক বা কাপড়টি থেকে রং ওঠার শঙ্কা রয়েছে, তবে এই কৌশলটি মেনে চলুন।

একটি বালতিতে পানি নিয়ে তাতে দিয়ে দিন লবণ ও ভিনেগার। এরপর পানিতে এ দুই উপকরণ হাতের সাহায্যে ভালো করে মিশিয়ে নিন। এবার সে পানিতে আপনার পছন্দের পোশাকটি ভিজিয়ে রাখুন।

৩০ মিনিট পানিতে ডুবিয়ে রাখার পর পোশাকটি দ্রুত ধুয়ে ফেলুন। মনে রাখবেন রং উঠতে পারে এমন পোশাক কখনই গরম পানিতে ধোয়ার চেষ্টা করবেন না।

কাপড় শুকানোর ক্ষেত্রেও নিতে পারেন বাড়তি সতর্কতা। এসব কাপড় সব সময় উল্টো করে ছায়ায় শুকাতে দিন। তাহলেই কাপড়ের রং পোশাক থেকে উঠবে না আবার কাপড়ের ঔজ্জ্বল্যও অটুট থাকবে।

সূত্র: বোল্ড স্কাই, টিভি নাইন 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *