ওষুধের ক্যাপসুল: দুটি ভিন্ন রঙের হয় কেন?

ওষুধের ক্যাপসুল: দুটি ভিন্ন রঙের হয় কেন?

ফিচার

ফেব্রুয়ারি ৩, ২০২৪ ১২:২৯ অপরাহ্ণ

জীবন যাপনের পরিক্রমায় আমরা কখনো কখনো অসুস্থ হয়ে পড়ি, তাই সুস্থ রাখতে ওষুধ বা ক্যাপসুলের প্রয়োজন হয়ে পড়ে। তবে আপনি কি কখনো লক্ষ্য করেছেন ক্যাপসুলের দুটি অংশ ভিন্ন রঙের হয় কেন?

তবে অনেকেই ডিজাইন বলে মনে করেন। এটা সম্পূর্ণ ভুল। এর পেছনে রয়েছে এক বিশেষ কারণ জানলে আপনিও অবাক হবেন।

আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন ক্যাপসুলের দুটি অংশ থাকে এবং উভয়ের রঙ কিন্তু আলাদা। বড় অংশটিকে বলা হয় ‘ক্যাপ’ এবং ছোট অংশটি ‘কন্টেইনার’। একটি অংশে ওষুধ রাখা হয় এবং অন্য অংশটি দিয়ে আবৃত থাকে। কখনো ক্যাপসুলটি খুললে দেখবেন, একটি অংশে ওষুধ এবং আরেকটি অংশ খালি।

ক্যাপসুলের ক্যাপ ও কন্টেইনার ভিন্ন রঙের হয় যাতে ক্যাপসুল সংযোজন করার সময় কোম্পানিতে কর্মরত কর্মচারীদের ভুল বোঝাবুঝি না হয়। এমনটা না হলে, ক্যাপসুল সংযোজন করতে বেশি সময় লাগবে আবার অনেক সময় ভুলও হতে পারে।

তবে শুধুমাত্র ক্যাপসুলের ক্যাপ ও কন্টেইনারের রঙ ভিন্ন রাখতে ওষুধ কোম্পানিগুলোকে প্রচুর অর্থ ব্যয় করতে হয়। একইসঙ্গে ক্যাপসুলের রঙকে উজ্জ্বল করারও একটি অদ্ভুত কারণ রয়েছে। আসলে মানুষ রঙচঙে জিনিস বেশি পছন্দ করে এবং আস্থাও রাখে। রোগ সারানোর ক্ষেত্রেও এই দাওয়াই প্রয়োগ করা হয়েছে ক্যাপসুলে।

তবে এও জেনে রাখা উচিত, ক্যাপসুল জেলেটিন ও সেলুলোজ দ্বারা তৈরি করা হয়। সম্প্রতি বহু দেশে জেলেটিন দিয়ে ক্যাপসুল তৈরি করার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জেলেটিনের বদলে সেলুলোজ দিয়ে ক্যাপসুল তৈরির নির্দেশ জারি করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *