এশিয়া কাপ নিয়ে কৌশলী হাথুরুসিংহে

এশিয়া কাপ নিয়ে কৌশলী হাথুরুসিংহে

খেলা স্লাইড

আগস্ট ১৪, ২০২৩ ৯:০৩ পূর্বাহ্ণ

অধিনায়কের পর দল ঘোষণাও শেষ। এখন নির্ভার পরিচালক ও টিম ম্যানেজমেন্ট। এরই মধ্যে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের চাহিদামতো দলের জন্য যোগ হচ্ছে নানা সংযুক্তি।

এরই মধ্যে বিসিবি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে ‘ক্লোজডোর’ অনুশীলনের তালিকা। সব মিলে এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য সেরা প্রস্তুতি নিতে আরও কিছু পরিকল্পনা যোগ করবেন কোচ হাথুরুসিংহে।

বড় টুর্নামেন্টের আগে খেলোয়াড়দের মনোজগতে নানা চাপ তৈরি হয়। বোর্ড, দেশের সমর্থক, প্রতিপক্ষের দর্শক-নিজের প্রত্যাশাসহ অনেক চাহিদা ঠিকঠাক না হলে চাপ বাড়তে থাকে।

এ সময় ক্রিকেটারদের পারফরম্যান্সে ধাক্কা লাগে। বিসিবি অনেকবারই ক্রিকেটারদের জন্য মনোবিদ নিয়ে এসেছেন। বড় টুর্নামেন্টের আগে মনের ধোঁয়াশা কাটানোর জন্য কাজ করছেন মনোবিদ জন্সি।

এর আগে ২০১৫ বিশ্বকাপেও তিনি কাজ করেছেন। তার আগে ২০১৪ সালে দুদিন কাজ করেন। দুদিন ধরে অনুশীলনের মধ্যে ক্রিকেটারদের অবস্থা বোঝার চেষ্টা করছেন।

এদিকে ফিটনেসে উন্নতির মাধ্যমে পারফরম্যান্সের মানোন্নয়নে বিশ্ব ক্রীড়াঙ্গনে দীর্ঘ দিন ধরেই চলছে জিপিএস প্রযুক্তির ব্যবহার। শুরুর দিকে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এটির ব্যবহার দেখা যায়। পরে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারতের মতো দেশগুলো ক্রিকেটে ব্যবহার করা শুরু করেছে।

হাথুরুসিংহে ও বিসিবির হেড অব প্রোগ্রাম ডেভিড মুরের চাওয়ায় বাংলাদেশের ক্রিকেটও এবার ঝুঁকল জিপিএস প্রযুক্তির দিকে। এই কিটসে পারফরম্যান্স ও ফিটনেসে সরাসরি সংযোগ রয়েছে।

শনিবার থেকে ডানহাতি পেসার তাসকিন আহমেদ ও হাসান মাহমুদের ব্যবহার দিয়ে শুরু হয় নতুন পথচলা। এখন থেকে চলবে ধারাবাহিকভাবে।
অনুশীলনের খুঁটিনাটি সব কিছুই এখন ইউটিউব কিংবা সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে নিয়মিত বিশ্লেষণ করেন মিডিয়াগুলো।

এখন মিরপুরের কোনো কিছুই বাদ যায় না। হয় লাইভ কিংবা পরে সেই ভিডিও প্রকাশ করা হয়। পৃথিবীর আর কোনো ক্রীড়াজ্ঞনের অনুশীলন কিংবা কার্যক্রম নিয়ে এতবেশি মাতামাতি হয় না। ফলে প্রতিপক্ষ সহজেই দলের পরিকল্পনা ও খেলোয়াড়দের শক্তি ও দুর্বলতা বুঝে যাচ্ছে। এজন্য টুর্নামেন্টের আগে ‘ক্লোজডোর’ অনুশীলন করে বাংলাদেশ দল।

এবার অবশ্য আরও আগে থেকেই এ কাজটা শুরু করেছে টিম ম্যানেজমেন্ট। শনিবার বিসিবি বিজ্ঞপ্তি দিয়ে কিছু তারিখ উল্লেখ করে জানিয়ে দেয় ‘ক্লোজডোর’ অনুশীলনের কথা। মিরপুরে ভিডিও ফুটেজ ও ছবি তোলার সময় থাকবে ১৫ মিনিট এবং চলাচল থাকবে সীমিত।

রোববার থেকে এই প্রক্রিয়া শুরু হয়েছে। তবে সকাল থেকে টানা বৃষ্টির কারণে এদিন যে অনুশীলনই হয়নি। এরই মধ্যে বিদেশি কোচ-ট্রেনার সবাই দলের সঙ্গে কাজ করছেন।

অধিনায়ক সাকিব আল হাসান, সহ-অধিনায়ক লিটন দাস এবং বাঁ-হাতি পেসার শরিফুল ইসলাম লংকান প্রিমিয়ার লিগে খেলছেন। টুর্নামেন্টের ফাইনাল ২০ আগস্ট। সাকিব-লিটনের গল টাইটান্স ফাইনালে উঠলে দু’জনেই ২০ তারিখের পর দেশে ফিরবেন। কোচের চূড়ান্ত পরিকল্পনা শুরু হবে তখনই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *