এশিয়া কাপে ব্যাটে-বলে সেরা যারা, আছেন বাংলাদেশিরাও

এশিয়া কাপে ব্যাটে-বলে সেরা যারা, আছেন বাংলাদেশিরাও

খেলা

ডিসেম্বর ১৮, ২০২৩ ১২:৪৮ অপরাহ্ণ

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে চ্যাম্পিয়ন শিরোপা ঘরে তুলেছে বাংলাদেশের যুবারা। নিজেদের ইতিহাসে এটিই জুনিয়র টাইগারদের প্রথম এশিয়া জয়। এর আগে ২০১৯ সালে শিরোপা নির্ধারণী মঞ্চে গেলেও শিরোপা হাতছাড়া হয়েছিল লাল-সবুজের প্রতিনিধিদের।

ছোটদের এশিয়া কাপের পর্দা নামতে না নামতেই পুরো আসরজুড়ে দুর্দান্ত পারফরম্যান্স করা ব্যাটার-বোলারদের তালিকায় প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। যেখানে গ্রুপ পর্ব ও সেমিফাইনালের মতো ফাইনালেও নিজেদের দাপট অব্যাহত রাখে যুব টাইগাররা। স্বাভাবিকভাবেই এ তালিকায় আধিপত্য দেখিয়েছে বাংলাদেশি ক্রিকেটাররা।

এবারের এশিয়া কাপে সর্বোচ্চ রান করেছেন বাংলাদেশের আশিকুর রহমান শিবলি। ৩৭৮ রান করে তালিকার শীর্ষে রয়েছেন তিনি। এর পরই ২২২ রান নিয়ে তালিকার দুইয়ে আছেন পাকিস্তানের আজান আওয়াইস। ১৮৪ রান নিয়ে তালিকার তিনে আরেক বাংলাদেশি ক্রিকেটার আরিফুল। ১৭৬ রান নিয়ে চারে রয়েছেন পাকিস্তানের সাইদ বাগ।

সেরা বোলারদের তালিকায়ও রয়েছে বাংলাদেশের দুইজন ক্রিকেটার। পুরো আসরে  ১২ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন ভারতের রাজ লিম্বানি। ১১ উইকেট নিয়ে তালিকার দুইয়ে পাকিস্তানের মোহাম্মদ জিশান। সমান ১০ উইকেট নিয়ে তিন ও চার নম্বরে রয়েছেন বাংলাদেশের মারুফ মৃধা ও শেখ পারভেজ জীবন।

উল্লেখ্য, দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে আট উইকেটে ২৮২ রান সংগ্রহ করে বাংলাদেশ। লক্ষ্য তাড়ায় ব্যাটিং বিপর্যয়ে ৮৭ রান তুলতেই গুটিয়ে যায় সংযুক্ত আরব আমিরাত। বাংলাদেশের জয় ১৯৫ রানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *