পদ্মাসেতুর ঋণের আরো ২ কিস্তি পরিশোধ

পদ্মাসেতুর ঋণের আরো ২ কিস্তি পরিশোধ

জাতীয় স্লাইড

ডিসেম্বর ১৮, ২০২৩ ১২:২৬ অপরাহ্ণ

পদ্মাসেতু নির্মাণ প্রকল্পে নেয়া ঋণের আরো দুই কিস্তি (পঞ্চম ও ষষ্ঠ) পরিশোধ করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। এ পর্যন্ত পরিশোধিত মোট টাকার পরিমাণ দাঁড়িয়েছে ৯৪৮ কোটি ১ লাখ ১৯ হাজার ৫৮৫ টাকা টাকা।

সোমবার প্রধানমন্ত্রীর উপস্থিতিতে অর্থ বিভাগের সিনিয়র সচিবের কাছে দুই কিস্তির ৩১৫ কোটি ৭ লাখ ৫৩ হাজার ৪৪২ টাকা হস্তান্তর করেন সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক মো. মনজুর হোসেন। এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সিনিয়র সচিব ও অন্যরা উপস্থিত ছিলেন।

পদ্মাসেতু নির্মাণে ব্যয় হয়েছে ৩২ হাজার ৬০৫ কোটি টাকার বেশি। প্রায় পুরো অর্থ বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে ঋণ হিসেবে দিয়েছে অর্থ বিভাগ। গত বছরের ২৬ জুলাই অর্থ বিভাগের সঙ্গে সংশোধিত ঋণ চুক্তি স্বাক্ষর করে সেতু কর্তৃপক্ষ। চুক্তি অনুযায়ী, ১ শতাংশ সুদসহ ৩৫ বছরে ঋণের টাকা ফেরত দেবে সেতু কর্তৃপক্ষ।

শিডিউল অনুযায়ী, প্রতি অর্থবছরে চারটি কিস্তি করে মোট ১৪০টি কিস্তিতে সুদ-আসলে ৩৬ হাজার ৩৯৩ কোটি ৯৩ লাখ টাকা পরিশোধ করা হবে। এছাড়া সেতুর ডিটেইল ডিজাইনের জন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক থেকে ১৫ বছর মেয়াদে দুটি ঋণ চুক্তির আওতায় ২ শতাংশ সুদে অংক নেয়া হয়েছে। যা বছরে চারটি কিস্তি করে মোট ৬০টি কিস্তিতে সুদ-আসলসহ মোট ২ কোটি ৮০ লাখ ৯৯ হাজার ৩৩০ এসডিআর পরিশোধ করা হবে।

চুক্তি অনুযায়ী ২০২২-২৩ অর্থবছর থেকে পদ্মাসেতুর ঋণ পরিশোধ শুরু হয়েছে। এ ঋণ সম্পূর্ণ পরিশোধে ২০৫৬-৫৭ অর্থবছর পর্যন্ত সময় পাবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

২০২২ সালের ২৫ জুন উদ্বোধনের পর থেকে চলতি বছরের ৩০ নভেম্বর পর্যন্ত পদ্মাসেতু থেকে মোট ১ হাজার ১৬৫ কোটি ১৩ লাখ ৪১ হাজার ৩৪১ টাকার টোল আদায় হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের ৫ এপ্রিল প্রথম ও দ্বিতীয় কিস্তি বাবদ মোট ৩১৬ কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৫০ টাকা এবং ১৯ জুন তৃতীয় ও চতুর্থ কিস্তি বাবদ ৩১৬ কোটি ২ লাখ ৬৯ হাজার ৯৩ টাকা পরিশোধ করা হয়েছে। গত অর্থবছরে সর্বমোট ৬৩২ কোটি ৯৩ লাখ ৩৬ হাজার ১৪৩ টাকা পরিশোধ করা হয়েছে। পঞ্চম ও ষষ্ঠ কিস্তিসহ পরিশোধিত মোট টাকার পরিমাণ ৯৪৮ কোটি ১ লাখ ১৯ হাজার ৫৮৫ টাকা টাকা। ৩০ নভেম্বর ২০২৩ পর্যন্ত টোলের ওপর ১৫% ভ্যাট বাবদ পরিশোধিত হয়েছে ১৪৯ কোটি ৪৭ লাখ ৯৬ হাজার ৭২১ টাকা। উদ্বোধনের পর থেকে এ পর্যন্ত সেতুর অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স বাবদ মোট ১৪২ কোটি ১২ লাখ ৮৩ হাজার ২৫ টাকা ব্যয় হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *