‘এটাই বাংলাদেশের সেরা অর্জন’

‘এটাই বাংলাদেশের সেরা অর্জন’

খেলা

মার্চ ১৫, ২০২৩ ৮:১৯ পূর্বাহ্ণ

তরুণ দল নিয়ে ছিল প্রত্যাশার চাপ। ঘরের মাটিতে খেলা হলেও উইকেটের সুবিধা খুব বেশি পাননি বোলাররা। ভালো টি ২০ উইকেটেই খেলা হয়েছে। তারপরও বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে তিন ম্যাচের টি ২০ সিরিজে ধবলধোলাই করল বাংলাদেশ।

এই সিরিজটাকে অন্য যে কোনো টি ২০ সিরিজ জয়ের চেয়ে এগিয়ে রাখছেন সাবেক অধিনায়ক ও নির্বাচক দলের সদস্য হাবিবুল বাশার সুমন। ইংলিশদের হোয়াইটওয়াশ করার আগেই সিরিজটাকে আলাদা কিছু বলেছেন সাবেক অধিনায়ক মাশরাফি মুর্তজাও।

মঙ্গলবার তৃতীয় ও শেষ টি ২০ ম্যাচে ১৫৮ রান করেও ১৬ রানের জয় পেয়েছে স্বাগতিকরা। অবিশ্বাস্য এক সিরিজের পর যুগান্তরকে হাবিবুল বাশার বলেন, ‘এই টি ২০ সিরিজটি আলাদা। অন্য যে কোনো সিরিজের চেয়ে এটি এগিয়ে থাকবে।

এটাই টি ২০তে বাংলাদেশের সেরা অর্জন।’ তিনি বলেন, ‘এবার কন্ডিশন ভিন্ন ছিল। উইকেট খুব বেশি পক্ষে ছিল না। ছেলেরা অনেকেই বলেছে কন্ডিশনের সুবিধা ছাড়াই জিততে চাই। ছেলেরা দেখিয়েছে তারা সেটা পারে। উইকেট আজও (মঙ্গলবার) ভালো ছিল। ইংল্যান্ডের মতো দলের কাছে শেষ তিন ওভারে ত্রিশের বেশি রান করা কোনো ব্যাপার না।

কিন্তু তাদের সেটা করতে দেয়নি ছেলেরা। মিরাজের একটি রানআউটই ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছে। এরকম সবারই ছোট-বড় অনেক অবদান ছিল এবারের সিরিজে। যখন যেমনটা প্রয়োজন সবাই সেটা করতে পেরেছে।’

এখানেই অবশ্য থেমে থাকতে চান না হাবিবুল বাশার। তিনি পুরোপুরি সন্তুষ্ট হতে পারছেন না। সাবেক এই অধিনায়ক বলেন, ‘ছেলেরা ১০০ ভাগের বেশি দিয়ে চেষ্টা করেছে। তবে এখনই সন্তুষ্ট হওয়া যাচ্ছে না। আরও ভালো করতে হবে। এখন পর্যন্ত সব কিছু ঠিক আছে কিন্তু আরও তিন-চারটি সিরিজ এভাবে জিততে হবে।’ তিনি বলেন, ‘আমি নির্দিষ্ট কোনো বিভাগকে এগিয়ে রাখতে চাই না।

তবে তিন বিভাগেই যেটা দেখিয়েছে ছেলেরা সেটা দেখা ছিল দারুণ। ফিল্ডাররা খুব ভালো করেছে। ব্যাটাররা ছিল ধারাবাহিক। শেষ ম্যাচ জিতিয়েছে বোলাররা। কোনোটাই তাই এগিয়ে রাখছি না।’

এদিকে ইংল্যান্ডকে হোয়াটওয়াশ করার আগেই মাশরাফি ফেসবুকে লেখেন, ‘অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের পর এবার ইংল্যান্ড। দেশের মাঠে বড় তিনটা দলকে টি ২০ সিরিজ হারাল বাংলাদেশ। তবে এই জয়টা একটু আলাদা কারণ, তরুণদের নিয়ে যেভাবে দলটা গড়া হয়েছে সেটা এককথায় অসাধারণ।

টি ২০ দলকে ঢেলে সাজানো দরকার ছিল, হাথুরুসিংহে এবং সাকিব দারুণভাবে সেই কাজটা করেছে। ভালো উইকেটে এই দলটারও কঠিন সময় আসবে; কিন্তু সবার ধৈর্য রাখা জরুরি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *