ইসরায়েলকে না থামালে আমেরিকাকে চড়া মূল্য দিতে হবে: ইরান

ইসরায়েলকে না থামালে আমেরিকাকে চড়া মূল্য দিতে হবে: ইরান

আন্তর্জাতিক

নভেম্বর ৬, ২০২৩ ১১:৫৬ পূর্বাহ্ণ

গাজা যুদ্ধে ইসরায়েলকে থামাতে ব্যর্থ হলে আমেরিকাকে চড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ইরান।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ রেজা আশতিয়ানি রোববার এই হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, মার্কিনিদের প্রতি আমাদের উপদেশ হচ্ছে, অবিলম্বে যুদ্ধ বন্ধ করে একটি অস্ত্রবিরতি প্রতিষ্ঠা করা হোক। তা না হলে আমেরিকার বিরুদ্ধে কঠোর আঘাত হানা হবে।

তিনি বলেন, আমরা সব সময় ইসরায়েল সরকারের প্রতি সমর্থন করা থেকে বিরত থাকার জন্য আমেরিকাকে পরামর্শ দিয়ে এসেছি।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, পশ্চিম এশিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র বেশ কিছু কৌশলগত ভুল করেছে। বর্তমান পরিস্থিতিতে ওয়াশিংটন ইরানকে যে বার্তা পাঠিয়েছে তা মার্কিন সরকারের ভয় ও হতাশা থেকে উৎসারিত।

ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাসের যোদ্ধারা গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে আকস্মিকভাবে নজিরবিহীন অভিযান পরিচালনা করে। এরপর ইসরায়েল তার বর্বর যুদ্ধ মেশিন চালু করে। সেদিন থেকে রিপোর্ট লেখা পর্যন্ত দখলদার সেনাদের পাশবিক হামলায় ৪,০০৮ শিশু ও ২,৫৫০ নারীসহ ৯,৭৭০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

গাজার ২৩ লাখ অধিবাসীর জ্বালানি, বিদ্যুৎ, খাদ্য ও খাবার পানির সরবরাহ লাইন বন্ধ করে দিয়েছে তেল আবিব। ইসরায়েল গাজার বিরুদ্ধে যুদ্ধ শুরু করার পর ইরাক ও সিরিয়ায় অবস্থিত মার্কিন সেনা ঘাঁটিগুলোর ওপর প্রতিরোধ যোদ্ধারা ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাচ্ছেন।

এদিকে, গত ১ নভেম্বর ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী গাজা উপত্যকার ওপর বর্বরতা বন্ধ করতে ইসরায়েলকে বাধ্য করার জন্য তেল আবিবের কাছে তেল ও অন্যান্য পণ্য রফতানি বন্ধ করে দিতে মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানান।

সূত্র: প্রেসটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *