আফগানিস্তানের সামনে সেমিতে যাওয়ার সমীকরণ

আফগানিস্তানের সামনে সেমিতে যাওয়ার সমীকরণ

খেলা

নভেম্বর ৬, ২০২৩ ১১:৪৩ পূর্বাহ্ণ

এবারের বিশ্বকাপটা আফগানিস্তানের জন্য স্মরণীয় হয়ে থাকবে। হয়তো তারা নিজেরাও ভাবেনি, তাদের বিশ্বকাপটা এত রঙিন হবে। নিজেদের যোগ্যতা দিয়ে শক্তিশালী দলগুলোকে হারিয়ে বড় চমক দেখিয়েছে তারা। সেই সঙ্গে সেমিফাইনালের দৌড়েও এখন পর্যন্ত বেশ ভালোভাবেই টিকে রয়েছে আফগানরা।

যদিও আফগানিস্তানের জন্য পথটা সহজ নয়। এখন পর্যন্ত ৭টি ম্যাচ খেলেছে দলটি। যেখানে ৪টি ম্যাচে জয় পেয়েছে তারা। পরাজিত হয়েছে তিন ম্যাচে। ৮ পয়েন্ট নিয়ে তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে গুরবাজরা। সমান পয়েন্ট নিয়ে পঞ্চম ও চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তান এবং নিউজিল্যান্ড।

আফগানিস্তানের জন্য এখন সহজ সমীকরণ-কঠিন রাস্তা হয়ে গেছে। আফগানিস্তান নিজেদের শেষ দুই ম্যাচে জিতে গেলেই সেমিফাইনাল নিশ্চিত। তখন আর কোনো সমীকরণ কিংবা অন্য কোনো দলের দিকে তাকিয়ে থাকতে হবে না তাদের।

তবে আফগানিস্তানের জন্য রাস্তাটা কঠিন এই কারণে যে শেষ দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া। আফগানিস্তানের মাইনাসে থাকা নেট রান রেটও একটা সমস্যা। সেমিফাইনালের আশা এখনও যেসব দলের রয়েছে তাদের মধ্যে আফগানদের নেট রান রেট সবচেয়ে কম।

যদি পাকিস্তান এবং নিউজিল্যান্ড তাদের শেষ দুটি ম্যাচে যথাক্রমে ইংল্যান্ড এবং শ্রীলঙ্কার বিপক্ষে হেরে যায়, সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা অথবা অস্ট্রেলিয়া যে কোনো একটি দলকে হারালেই আফগানিস্তান পয়েন্ট তালিকার শীর্ষ চারে জায়গা করে নেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *