ইরানে আরো ৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর

ইরানে আরো ৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক

মে ১২, ২০২৩ ৯:১২ পূর্বাহ্ণ

কয়েকদিন আগেই ইরানে ধর্ম অবমাননার অভিযোগে দুই ব্যক্তির ফাঁসি কার্যকর করা হয়। এরপর ইরানকে মৃত্যুদণ্ডের ব্যাপারে সতর্ক করে দেয় জাতিসংঘ। কিন্তু এবার জাতিসংঘের সতর্কবার্তা উপেক্ষা করে আরো ৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করছে ইরান প্রশাসন।

ইরানে ক্ষমতাসীন ইসলামপন্থী সরকারের প্রশাসন। বুধবার রাজধানী তেহরানের নিকটবর্তী শহর কারাজের দু’টি কারাগারে ৭ জনকে ফাঁসি দিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা জানিয়েছে, আগের দিন বুধবার কারাজের ঘেজাল হেসার কারাগারে ৩ জন এবং রাজাই শাহার কারাগারে ৪ জনকে ফাঁসি দেওয়া হয়েছে। রাজাই শাহার কারাগারে যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে— তারা ধর্ষণ মামলার আসামি ছিলেন; আর ঘেজেল হেসার করাগারে দণ্ড কার্যকর হওয়া আসামিদের বিরুদ্ধে অভিযোগ ছিল মাদক পাচারের।

এর আগে সোমবার ধর্মবিরোধীতার (ব্লাসফেমি) অভিযোগে তেহরানের কেন্দ্রীয় কারাগারে ফাঁসিতে ঝুলিয়ে ২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছিল ইরানের বিচার বিভাগ। পশ্চিম এশিয়ার শিয়া মুসলিম অধ্যুষিত এই দেশটিতে ধর্মবিরোধিতার কারণে কারো মৃত্যুদণ্ড ঘোষণা ও তা কার্যকর হওয়া বেশ বিরল।

সোমবারের ওই ঘটনার পর মঙ্গলবার ইরানের ক্ষমতাসীন ইসলামপন্থী সরকারকে মানবাধিকার লঙ্ঘণের দায়ে অভিযুক্ত করে সতর্কবার্তা দিয়েছিল জাতিসংঘ। সেই সতর্কবার্তার ২৪ ঘণ্টার মধ্যে আরো ৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করল দেশটির বিচারবিভাগ।

ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে গত এই নিয়ে গত ১২ দিনে ৬৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে রাজধানী তেহরানসহ বিভিন্ন শহরের কারাগারে।

বিবৃতিতে আইএইচআরের পরিচালক মাহমুদ আমিরি মোগাদ্দেম বলেন, ‘জনগণকে ভীতির মধ্যে রাখতে ইরানের ক্ষমতাসীন সরকার ধীরে ধীরে নিজেকে কিলিং মেশিনে রূপান্তর করছে এবং সরকারের মূল শিকার হলো সমাজের সবচেয়ে দুর্বল লোকজন।’

সূত্র: ভয়েস অব আমেরিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *