ইনস্টাগ্রাম ডিলিট করার হিড়িক!

ইনস্টাগ্রাম ডিলিট করার হিড়িক!

বিজ্ঞান ও প্রযুক্তি

ডিসেম্বর ২৮, ২০২৩ ১:২২ অপরাহ্ণ

২০২৩ সালে সবচেয়ে বেশি ডিলিট বা আনইনস্টল হয়েছে ইনস্টাগ্রাম অ্যাপ! মেটার মালিকানাধীন এই অ্যাপ এ বছর সবচেয়ে বেশি ফোন থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

মার্কিন প্রযুক্তি সংস্থা টিআরজি ডেটা সেন্টারের একটি রিপোর্ট অনুযায়ী, মোস্ট ডিলিটেড অ্যাপের তালিকায় উঠে এসেছে ইনস্টাগ্রাম। অর্থাৎ ২০২৩ সালে রেকর্ড সংখ্যক মানুষ ইনস্টাগ্রাম ডিলিট করেছেন। এরপরে রয়েছে স্ন্যাপচ্যাট এবং টেলিগ্রাম।

ইনস্টাগ্রাম যে জনপ্রিয় আপনি তা ভাবতেই পারেন। কিন্তু বাস্তবটা হল, এই অ্যাপই এখন ডিলিটও করে দিতে চাইছেন একটা বড় অংশের মানুষ। আর ব্যবহার করতে চাইছেন না, তাই তো ডিলিট করছেন।

খুব অল্প সময়ের মধ্যে সবচেয়েকে জনপ্রিয় অ্যাপ হয়ে উঠেছে থ্রেডস। মেটার এই অ্যাপটি যেমন কম দিনে জনপ্রিয়তা পেয়েছিল, তেমনই আবার তা সংস্থার মাথাব্যথার কারণও হয়ে উঠেছে। থ্রেড অ্যাপটি চালু হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ১০০ মিলিয়ন ব্যবহারকারী যোগ দিয়েছে ঠিকই, কিন্তু পরবর্তী ৫ দিনের মধ্যে ৮০ শতাংশ ব্যবহারকারী অ্যাপটি ছেড়েও বেরিয়ে গিয়েছে। তার ফলে বড় ক্ষতিরও সম্মুখীন হয়েছে মেটা।

রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর সংখ্যা ও তার বৃদ্ধি আগের সমস্ত রেকর্ড ছাপিয়ে গিয়েছে। এই সংখ্যা ৪.৮ বিলিয়ন ছাপিয়ে গিয়েছে। ওই রিপোর্ট থেকে এও জানা গেছে, ব্যবহারকারী প্রতিদিন গড়ে সোশ্যাল মিডিয়ার পেছনে ২ ঘণ্টা ২৪ মিনিট করে অতিবাহিত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *