ফেসবুক আইডি ছাড়া মেসেঞ্জার ব্যবহারের উপায়

ফেসবুক আইডি ছাড়া মেসেঞ্জার ব্যবহারের উপায়

বিজ্ঞান ও প্রযুক্তি

জানুয়ারি ১৫, ২০২৪ ১:০৬ অপরাহ্ণ

মেসেজিং অ্যাপ হিসেবে বেশ জনপ্রিয় মেসেঞ্জার। সময়ের সঙ্গে সঙ্গে এই মেসেজিং অ্যাপে অনেক পরিবর্তনও এসেছে। যুক্ত হয়েছে নতুন অনেক ফিচার। আগে ফেসবুক অ্যাকাউন্ট ছাড়াও মেসেঞ্জার ব্যবহার করা যেত। অর্থাৎ কোনো ইউজারের যদি ফেসবুক অ্যাকাউন্ট নাও থাকত, তাহলেও তিনি মেসেঞ্জার ব্যবহার করতে পারতেন। কিন্তু সেই সুবিধা এখন বন্ধ হয়ে গেছে।

তবে বর্তমানে অ্যাক্টিভ ফেসবুক অ্যাকাউন্ট না থাকলেও একজন ইউজার মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন। অর্থাৎ আগে ফেসবুক অ্যাকাউন্ট ছিল এখন ডি-অ্যাক্টিভেট করেছেন বা ডিলিট করছেন এরকম ইউজাররা মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন।

ফেসবুক অ্যাকাউন্ট ছাড়াও কীভাবে মেসেঞ্জার ব্যবহার করবেন দেখে নিন-

এখানে অবশ্য ফেসবুক অ্যাকাউন্ট না থাকা মানে ফেসবুকের অ্যাকাউন্ট অ্যাক্টিভ না থাকার কথা বলা হয়েছে। ইউজারের যদি বর্তমানে ফেসবুক অ্যাকাউন্ট ডি-অ্যাক্টিভেট থাকে এবং সেই ভাবে ইউজাররা মেসেঞ্জার ব্যবহার করতে যান, তাহলে প্রথমে ইউজারদের অ্যাপ স্টোর বা গুগল প্লে স্টোরে গিয়ে ফ্রি ফেসবুক মেসেঞ্জার ডাউনলোড করতে হবে।

এরপর যে তথ্য দিয়ে আপনি ফেসবুকে লগ-ইন বা সাইন-ইন করতেন সেই অ্যাকাউন্টের তথ্য দিয়েই সাইন-ইন করতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য, সোশ্যাল নেটওয়ার্কের ক্ষেত্রে এইসব তথ্য কাজ না করলেও মেসেঞ্জার অ্যাকাউন্টের ক্ষেত্রে কাজ করবে।

এবার নতুন ইউজারদের খুঁজে পাওয়ার জন্য তাদের ফোন নম্বর দিয়ে সার্চ করতে হবে। যদি ওইসব ইউজারদের ফেসবুক অ্যাকাউন্ট ফোন নম্বরের সঙ্গে লিঙ্ক করা থাকে, তাহলে তাদের মেসেঞ্জারে দেখা যাবে।

এর পাশাপাশি নতুন ফেসবুক অ্যাকাউন্ট খুলেও আপনি তা ডি-অ্যাক্টিভেট করে মেসেঞ্জার ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে প্রথমে ফোনে ফেসবুক অ্যাপ ইনস্টল করতে হবে। তারপর নতুন অ্যাকাউন্ট খুলতে হবে সংশ্লিষ্ট নিয়ম মেনে।

এরপর আপনি মেসেঞ্জার ব্যবহারের অপশনও পাবেন। সেক্ষেত্রে মেসেঞ্জার ব্যবহারের যাবতীয় নিয়ম দেখে নিতে হবে। ফেসবুক অ্যাকাউন্টের ভিত্তিতেই ওই মেসেঞ্জার ব্যবহার করা যাবে। তবে এক্ষেত্রে ইউজার যদি ফেসবুক অ্যাকাউন্ট ডি-অ্যাক্টিভেট বা ডিলিট করে দেন তাহলে চালু থাকবে ওই মেসেঞ্জার অ্যাকাউন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *