ইতালি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ইতালি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতীয় স্লাইড

জুলাই ২৪, ২০২৩ ৮:২৪ পূর্বাহ্ণ

জাতিসংঘের খাদ্য ব্যবস্থা সামিট+২ স্টকটেকিং মোমেন্টে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে ইতালি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সময় বিকেল ৫টা ৪০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী কাতার এয়ারওয়েজের ফ্লাইটটি রোম শহরের ফিউমিসিনো বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে, ভোর ৫টা ৫ মিনিটে ফ্লাইটটি হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৪-২৬ জুলাই জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে জাতিসংঘের খাদ্য ব্যবস্থা+২ স্টকটেকিং মোমেন্ট (ইউএনএফএসএস+২) সম্মেলনে যোগ দিচ্ছেন। এছাড়া তার এ সফরে বাংলাদেশ ও ইতালির মধ্যে দুটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হতে পারে।

২৪ জুলাই এফএও সদর দফতরে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। ফোরামে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, সরকার প্রধান, কৃষি বিশেষজ্ঞ, খাদ্য উৎপাদনকারী, বিজ্ঞানী, গবেষক ও অন্যান্য স্টেকহোল্ডাররা উপস্থিত থাকবেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রধানমন্ত্রী ‘ফুড সিস্টেম অ্যান্ড ক্লাইমেট অ্যাকশন’ শীর্ষক পূর্ণাঙ্গ অধিবেশনে অংশ নেবেন।

একইদিন সন্ধ্যায় এফএও সদর দফতরে বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষের উদ্বোধনী অনুষ্ঠানেও যোগ দেবেন তিনি। এফএও মহাপরিচালক কু ডংইউ এবং ইন্টারন্যাশনাল ফান্ড অব এগ্রিকালচারাল ডেভেলপমেন্টের (আইএফএডি) প্রেসিডেন্ট আলভারো লারিও প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

২৫ জুলাই প্রধানমন্ত্রী ইউরোপের ১৫টি দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে আয়োজিত ‘আঞ্চলিক দূত সম্মেলনে’ যোগ দেবেন। এছাড়া ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কথা রয়েছে তার। সেখানেই দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক সই হবে। এরপর ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে একটি কমিউনিটি সংবর্ধনায় যোগ দেবেন তিনি।

২৬ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইতালি থেকে দেশের উদ্দেশে রওনা দেওয়ার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *