ইমরান খানের বিরুদ্ধে ‘জামিন অযোগ্য’ গ্রেপ্তারি পরোয়ানা জারি

ইমরান খানের বিরুদ্ধে ‘জামিন অযোগ্য’ গ্রেপ্তারি পরোয়ানা জারি

আন্তর্জাতিক স্লাইড

মার্চ ১, ২০২৩ ১০:১৮ পূর্বাহ্ণ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং বর্তমানে প্রধান বিরোধী নেতা ইমরান খানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন দেশটির একটি আদালত।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানী ইসলামাবাদের এফ-৮ করাচি আদালত এই পরোয়ানা জারি করেন।

আলোচিত তোষাখানা মামলার শুনানিতে টানা অনুপস্থিতির কারণে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে।

আদালতের এই আদেশের কয়েক ঘণ্টা আগেই নিষিদ্ধ তহবিল এবং সন্ত্রাসবাদ সংক্রান্ত মামলায় জামিন পেয়েছিলেন ইমরান।

এফ-৮ করাচি আদালতটি ইসলামাবাদের জুডিশিয়াল কমপ্লেক্সে অবস্থিত। ইসলামাবাদের অধিকাংশ সেশন আদালতের অবস্থান এই কমপ্লেক্সে।

জুডিশিয়াল কমপ্লেক্সের তিনটি আদালতে চলছে ইমরানের বিরুদ্ধে দায়ের করা প্রধান চারটি মামলার বিচার কার্যক্রম। কমপ্লেক্সের ব্যাংকিং আদালতে চলছে নিষিদ্ধ তহবিল গ্রহণ বিষয়ক মামলার বিচার, অ্যান্টি টেরোরিজম আদালতে চলছে সন্ত্রাসী কর্মকাণ্ডে সংশ্লিষ্টতা বিষয়ক মামলার বিচার এবং এফ-৮ করাচি সেশন আদালতে চলছে তোষাখানা ও হত্যাচেষ্টার মামলার বিচারিক কার্যক্রম।

তিন আদালতে চলমান চারটি মামলাতেই নিজের আইনজীবীদের মাধ্যমে আগাম জামিনের আবেদন করেছিলেন পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান; এবং জামিন আবেদনগুলোর ওপর শুনানির নির্ধারিত দিন ছিল মঙ্গলবার।

তবে সরকারের পক্ষের আইনজীবীরা ইমরান খানের জামিনের বিরোধিতা করে জানান, কোনো আসামি একই দিন কয়টি আদালতে হাজিরা দেবে তা আদালতের বিবেচ্য বিষয় নয়।

এর পরিপ্রেক্ষিতে ইমরানের আইনজীবী জানান, তার মক্কেলকে সময় দেওয়া হলে, অন্যান্য মামলার হাজিরা শেষে তিনি আবারও এই আদালতে হাজিরার জন্য আসবেন। ইমরানের আইনজীবীর অনুরোধে, অতিরিক্ত দায়রা জজ জাফর ইকবাল শুনানির কার্যক্রমে কয়েক ঘণ্টার জন্য বিরতি দেন।

কয়েক ঘণ্টা পর পুনরায় শুনানি শুরু হয় অতিরিক্ত দায়রা আদালতে। ওই সময় বিচারক ইমরানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

সূত্র: ডন নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *