মস্কো-কিয়েভের মধ্যস্থতা করতে পারে ভারত: লাভরভ

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ৫, ২০২২ ৭:৫৯ পূর্বাহ্ণ

ইউক্রেনে চলমান যুদ্ধ অবসানে মস্কো ও কিয়েভের মধ্যে শান্তি আলোচনায় ভারত মধ্যস্থতা করতে পারে বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্টমন্ত্রী সের্গেই লাভরভ। ভারতে সফরে গিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠক শেষে লাভরভ এ কথা বলেন।

সংঘাতময় দুই দেশের মধ্যে ভারতের মধ্যস্থতাকারী হওয়ার সম্ভাবনা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ল্যাভরভ বলেন, ভারত একটি গুরুত্বপূর্ণ দেশ। যদি ভারত মনে করে তারা সেই ভূমিকা পালন করতে পারবে যা উভয় দেশের জন্য সমাধান দেয়…ভারত যদি আন্তর্জাতিক সমস্যার বিষয়ে তার অবস্থানে থাকে এবং আন্তর্জাতিক সমস্যার বিষয়ে যৌক্তিক দৃষ্টিভঙ্গি প্রকাশ করে তাহলে সেই প্রক্রিয়াকে সমর্থন করতে পারে রাশিয়া।

এর আগে স্থানীয় সময় গত বৃহস্পতিবার ল্যাভরত দুই দিনের সরকারি সফরে দিল্লি পৌঁছান। সেখানে ভারতের আন্তর্জাতিক নীতির প্রশংসা করেন। এ ছাড়া ভারতের ওপর যুক্তরাষ্ট্রের চাপ, জ্বালানির মূল্য বৃদ্ধি এবং রাশিয়ার ওপর নিষেধাজ্ঞাসহ অসংখ্য বিষয়ে কথা বলেন।

তিনি বলেন, আমি বিশ্বাস করি যে ভারতের বৈদেশিক নীতি স্বাধীন এবং প্রকৃত জাতীয় বৈধ স্বার্থকে কেন্দ্র করে গঠিত। একই নীতি রাশিয়ান ফেডারেশনের যা আমাদের বড় দেশ, ভাল বন্ধু এবং বিশ্বস্ত অংশীদার হিসাবে তৈরি করেছে।

ভারতের উপর মার্কিন চাপ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে ভারত-রাশিয়ার সম্পর্ককে প্রভাবিত করবে, রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো সন্দেহ নেই চাপ অংশীদারিত্বকে প্রভাবিত করে না, আমার কোনো সন্দেহ নেই কোনো চাপ আমাদের অংশীদারিত্বকে প্রভাবিত করবে না… তারা (মার্কিন) অন্যদের বাধ্য করছে তাদের রাজনীতি অনুসরণ করা।

ইউক্রেনের সংকটকে যুদ্ধ বলায় সমালোচনা করেন তিনি। লাভরভ বলেন, আপনি একে যুদ্ধ বলেন, তা ঠিক নয়। এটি একটি বিশেষ অভিযান। সামরিক অবকাঠামো লক্ষ্যবস্তু করা হয়েছে।

চলমান যুদ্ধে ভারতকে কীভাবে দেখেন, সে ব্যাপারেও বলেন রাশিয়ারর পররাষ্ট্রমন্ত্রী। ভারতকে তেল সরবরাহের প্রস্তাব দেন। রুপি-রুবল লেনদেন এবং নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, ভারত যদি কিছু কিনতে চায় তবে আমরা আলোচনার জন্য এবং পারস্পরিক গ্রহণযোগ্য সমঝোতায় পৌঁছানোর ব্যাপারে প্রস্তুত। তারা যা চায় তাই আমরা পাঠাতে প্রস্তুত। আমরা আলোচনার জন্য প্রস্তুত। রাশিয়া ও ভারতের সম্পর্ক মধুর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *