ইতালিয়ান সাবেক স্ট্রাইকার জিয়ানলুকা ভিয়াল্লি মারা গেছেন

ইতালিয়ান সাবেক স্ট্রাইকার জিয়ানলুকা ভিয়াল্লি মারা গেছেন

খেলা

জানুয়ারি ৭, ২০২৩ ১০:১০ পূর্বাহ্ণ

ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন ইতালিয়ান সাবেক স্ট্রাইকার জিয়ানলুকা ভিয়াল্লি। মাত্র ৫৮ বছর বয়সেই দুনিয়ার মায়া ছেড়ে চলে গেলেন তিনি। শুক্রবার (৬ জানুয়ারি) তিনি মারা যান।

ভিয়াল্লির অগ্নাশয়ের ক্যান্সার ধরা পড়ে ২০১৭ সালে। এক বছর পর তাকে সুস্থ ঘোষণা করা হয়। কিন্তু পরে আবার তার শরীরে বাসা বাঁধে ক্যান্সার। এরপর থেকে লড়াই করছিলেন তিনি। নেটফ্লিক্সের তথ্যচিত্রে গত বছর জানিয়েছিলেন, পৃথিবীর আলো-বাতাসে বেঁচে থাকার আকুতি। কিন্তু শুক্রবার এলো দুঃসংবাদ। তার সাবেক ক্লাব সাম্পদোরিয়া ভিয়াল্লির মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

অসুস্থতার কারণে গত ডিসেম্বরে ইতালি জাতীয় দলের প্রতিনিধি দলের প্রধানের পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হন ভিয়াল্লি। তখন বলেছিলেন, রোগ থেকে সেরে ওঠার জন্য এদিকে পুরোপুরি মনোনিবেশ করা দরকার।

এদিকে সাম্পদোরিয়া ছাড়াও ভিয়াল্লির খেলা সব ক্লাবই তার মৃত্যুর খবর জানিয়ে দুঃখ প্রকাশ করেছে। বর্ণিল ক্লাব ক্যারিয়ারে সাম্পদোরিয়া ও য়্যুভেন্তাসের হয়ে খেলার পর ১৯৯৬ সালে চেলসিতে ফ্রি ট্রান্সফারে যোগ দেন ভিয়াল্লি। এরপর রুদ গুলিত বহিষ্কার হলে কোচের দায়িত্বও পালন করেন ক্লাবটিতে।

 জিয়ানলুকা ভিয়াল্লির কোচিংয়ে ১৯৯৮ সালে ইংলিশ লিগ কাপ, কাপ উইনার্স কাপ এবং দুই বছর পর এফএ কাপ জিতেছিল চেলসি। এরপর তিনিও ছাঁটাই হন। কোচ হিসেবে ভিয়াল্লির সবশেষ অধ্যায় ছিল ওয়াটফোর্ডের হয়ে। ২০০১-০২ মৌসুমে ইংল্যান্ডের দ্বিতীয় বিভাগে থাকা দলটির দায়িত্বে ছিলেন তিনি।

ইতালির হয়ে ৫৯টি ম্যাচ খেললেও শিরোপা স্বাদ পাননি ভিয়াল্লি। ১৯৯০ বিশ্বকাপে তৃতীয় হওয়া দলের সদস্য ছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *