ইউক্রেনের হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৪

ইউক্রেনের হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৪

আন্তর্জাতিক

মে ১৬, ২০২৩ ১০:১৪ পূর্বাহ্ণ

বর্তমানে চরম উত্তেজনা বিরাজ করছে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে। দেশ গুলোর মধ্যে চলছে হামলা পাল্টা-হামলা। এবার ইউক্রেনের হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। এই হামলার ঘটনায় প্রাণহানির ঘটনা ঘটেছে।

ইউক্রেনের একটি হাসপাতালে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় চারজন নিহত হয়েছে। দেশটির পূর্বাঞ্চলীয় আদভিভকা শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। দনেৎস্ক অঞ্চলের গভর্নর পাভলো কিরিলেনকো এ তথ্য নিশ্চিত করেন।

টেলিগ্রামে এক পোস্টে তিনি লিখেছেন, রুশ বাহিনী সোমবার (১৫ মে) সকালে শহরে মিসাইল দিয়ে হামলা চালিয়েছে। তারা একটি হাসপাতালে হামলা চালায়। এর আগে গভর্নর পাভলো কিরিলেনকো জানান, আগের দিন দনেৎস্ক অঞ্চলে রাশিয়ার কামান হামলায় সাতজন আহত হয়েছে।

গত বৃহস্পতিবার ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহের ঘোষণা দেয় যুক্তরাজ্য। দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস জানিয়েছেন, বিশেষ ধরনের এই স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র পাঠানো হবে ইউক্রেনে। ক্ষেপণাস্ত্রগুলো প্রায় ২৫০ কিলোমিটার পর্যন্ত উড়ে গিয়ে হামলা চালাতে পারে। রাশিয়ার সঙ্গে যুদ্ধে কিয়েভ সহায়তা চেয়ে আসছে। সে কারণেই যুক্তরাজ্য তাদের পাশে থাকার ঘোষণা দিয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। এরপর থেকে সংঘাত এখনও থামার কোনো লক্ষণ দেখা যায়নি। ইউক্রেনের প্রতি সমর্থন আরও বাড়াতে গত কয়েকদিনে বিভিন্ন পশ্চিমা দেশের নেতাদের সঙ্গে সাক্ষাত করেছেন জেলেনস্কি।

এদিকে, জেলেনস্কির সঙ্গে সাক্ষাতে ঋষি সুনাক বলেন, জেলেনস্কি এবং ইউক্রেনকে আরো সহায়তার বিষয়ে আলোচনা করবেন তারা। রাশিয়ার আক্রমণের পর থেকে যুক্তরাজ্য যেভাবে ইউক্রেনকে সহায়তা করে যাচ্ছে সেজন্য ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি।

এর আগে জার্মানিতে সফরে যান জেলেনস্কি। এই সফরে দেশটির চ্যান্সেলর ওলাফ স্কলজ এবং প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমিয়েরের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। জার্মানি ঘোষণা দিয়েছে যে, তারা কিয়েভে প্রায় ৩০০ কোটি ডলারের অস্ত্র সরবরাহ করবে। ওই ঘোষণার একদিন পরেই জার্মানি সফরে যান জেলেনস্কি।

সূত্র: আল-জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *