আন্তর্জাতিক ভিলেজ চলচ্চিত্র উৎসব ২০২৪ এ অফিসিয়াল মনোনয়ন পেয়েছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র “ময়না”

বিনোদন

মার্চ ২৬, ২০২৪ ৭:২৯ অপরাহ্ণ

দক্ষিণ কোরিয়ার ২১তম আপোরিয়া আন্তর্জাতিক ভিলেজ চলচ্চিত্র উৎসব ২০২৪ এ মনোনয়ন পেয়েছে মনজুরুল ইসলাম মেঘ পরিচালিত,জাজ মাল্টিমিডিয়ার সিইও মো. আলিম উল্যাহ খোকন প্রযোজিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র “ময়না”।

আগামী ৮ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত ১৫ দিন ব্যাপী এই উৎসব অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব মর্যাদায় এই উৎসবটি গত ২১ বছর যাবত বিশ্ব চলচ্চিত্রের অলিম্পিক হিসেবে বিশ্ব ব্যাপী মর্যাদা পেয়েছে। উৎসব আয়োজক কর্তৃপক্ষ ২৬ মার্চ এক ইমেইল বার্তায় ময়না সিনেমার পরিচালক মনজুরুল ইসলাম মেঘ কে বিষয়টি নিশ্চিত করেছেন।

আপোরিয়া আন্তর্জাতিক ভিলেজ চলচ্চিত্র উৎসব নির্মাতাদের কাছে একটি স্বপ্নের উৎসব। পরিচালক মনজুরুল ইসলাম মেঘ জানান,সারা পৃথিবীর বড় বড় পরিচালকরা এই উৎসবে অংশগ্রহণ করার জন্য অপেক্ষায় থাকে, কারণ এই উৎসবে যে সকল চলচ্চিত্র সুযোগ পায় সেই সেকল চলচ্চিত্রের টিম কোরিয়াতে ১৪ দিনে ১০ টি শহরের আলাদা আলাদা ভেন্যুতে দর্শকদের সাথে সিনেমা দেখে অভিজ্ঞতা শেয়ার করার সুযোগ পায়। এই উৎসব কর্তৃপক্ষ একটি দেশ থেকে ১টি চলচ্চিত্র মনোনয়ন দিয়ে থাকে। আমার জানামতে বাংলাদেশ থেকে ময়না ই প্রথম সিলেকশন পেলো।

মনজুরুল আরো জানান, ২০ টি দেশের ২০ জন পরিচালক এই উৎসবে অংশগ্রণের জন্য চূড়ান্ত হয়েছে। বাংলাদেশ থেকে প্রথম বার জাজ মাল্টিমিডিয়ার সিনেমা এই উৎসবে সিলেক্ট হয়েছে এটি দেশের জন্য অত্যান্ত গর্বের। জাজ মাল্টি মিডিয়ার আন্তরিকতা আমি কৃতজ্ঞতার সাথে স্মরণ করতে চাই। জাজের সিইও এবং ময়না সিনেমার প্রযোজক খোকন ভাই ( মো. আলিম উল্যাহ খোকন) আজিজ ভাই ( আব্দুল আজিজ, জাজের স্বত্তাধিকারী) এবং পুরো জাজ টিমের কারনে এটা সম্ভব হয়েছে।

ময়না পরিচালক মনজুরুল ইসলাম মেঘ জানান, লন্ডনের ২৫তম ইএমএমএএস বিবিসি ফেস্টিভ্যাল অফ মাল্টিকালচারাল ২০২৩ এ ময়না সেরা ফিল্ম প্রডাকশন পুরস্কার বিজয়ী হয়েছে। ইতালির কলিজিয়াম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩ এবং ভারতের মুম্বাইয়ে গোল্ডেন জুরি চলচ্চিত্র উৎসব ২০২৩ এ সেমিফাইনালিস্ট হিসেবে বিশেষ পুরস্কার পেয়েছে। এ ছাড়াও ইউরোপ, আমেরিকা, আফ্রিকা মহাদেশের কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসেবে ময়না অফিসিয়াল সিলেকশন পেয়েছে।

ময়না সিনেমার প্রযোজক মো. আলিম উল্যাহ খোকন বলেন, ময়না একটি বাস্তব গল্পের সিনেমা, সিনেমা নির্মাণ হয়েছে, আমরা এডিটিং প্যানেলে দেখেছি, প্রযোজক হিসেবে আমি নির্মাতার সিনেমায় সন্তুষ্ট, এখন বিদেশের নামী দামী চলচ্চিত্র উৎসবের জুরীগন দেখে প্রশংসা করছে, দেশের জন্য ময়না পুরস্কার অর্জন করছে, একজন প্রযোজক হিসেবে এটাই আমার স্বার্থকতা।

আলিম উল্যাহ আরো বলেন, ময়না সিনেমাতে এমন কিছু আছে, যা সকল শ্রেণির দর্শকের ভালো লাগবে, গল্পটা এখনি আমরা বলতে চাইনা, ময়না সিনেমার প্রতিটি দৃশ্য দর্শক পর্দায় তাকিয়ে দেখবে, কারণ পুরো সিনেমার একটি দৃশ্য হলেও দর্শকের বাস্তব জীবনের সাথে মিলে যাবে, ময়না সিনেমা হলে হাসাবে, কান্না করাবে, বিনোদন ও শিক্ষা দুটোই পাবে দর্শক।
ময়না সম্প্রতি সেন্সর সার্টিফিকেট পেয়েছে, ঈদের পরে আমরা ময়না মুক্তি দিবো।

উল্লেখ্য ময়না সিনেমায় অভিনয় করেছেন চিত্রনায়িকা রাজ রিপা, ময়না সিনেমার মাধ্যমেই রাজ রিপার নায়িকা হিসেবে পর্দায় আর্বিভাব হচ্ছে। এছাড়াও অভিনয় করেছেন চিত্রনায়ক কায়েস আরজু, আমান রেজা, আফ্ফান মিতুল, জিলানী, শিশির, মোমেনা চৌধুরী, নাদের চৌধুরী, সুব্রত, সুচনা, খলিলুর রহমান কাদরী, আনোয়ার, সীমান্ত, জারা, তাহমিনা মোনা, বিশেষ চরিত্রে আপন, শিশুশিল্পী জান্নাতুল ভোর।

সিনেমার ৪ টি গানে কণ্ঠ দিয়েছেন ক্লোজ আপ তারকা সালাম, আপন, রিনাৎ সুলতানা। আলিম উল্যাহ খোকনের গল্পে ময়না সিনেমার চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন মনজুরুল ইসলাম মেঘ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *