আইআরজিসির গোয়েন্দা বিভাগের নতুন প্রধান নিয়োগ

আন্তর্জাতিক স্লাইড

জুন ২৪, ২০২২ ১০:১১ পূর্বাহ্ণ

ইরানের ইসলামিক রিভোল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) গোয়েন্দা বিভাগের নতুন প্রধান নিয়োগ দেয়া হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৩ জুন) আইআরজিসির মুখপাত্র রামজান শরিফ জানান, ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ কাজেমিকে গোয়েন্দা বিভাগের প্রধান করা হয়েছে। কাজেমি এর আগে ইনটেলিজেন্স প্রোটেকশন অর্গানাইজেশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। খবর আল জাজিরার।

৫৯ বছর বয়স্ক কাজেমি ইতোপূর্বে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ২০০০-এর দশকের শেষ দিকে তিনি আইআরজিসিতে বদলি হন। ২০০৮ সালে তিনি আধাসামরিক বাহিনী বাজিস সংস্থার প্রধান ছিলেন। এক বছর পর আইআরসিজির গোয়েন্দা শাখা গঠিত হলে তিনি তাতে যোগ দেন। নতুন পদ লাভের আগে তিনি সেখানেই কর্মরত ছিলেন।

তবে আইআরজিসির কর্মকর্তা তায়েবকে কেন বিদায় নিতে হলো তার কোনো ব্যাখ্যা দেয়া হয়নি। আইআরজিসির মুখপাত্র কেবল জানিয়েছেন, তায়েবকে বাহিনীর কমান্ডার-ইন-চিফ হোসাইন সালামির উপদেষ্টা করা হয়েছে। এর দু’দিন আগে অনলাইনে গুজব ছড়িয়ে পড়ে যে তায়েবকে তার অবস্থান থেকে সরিয়ে দেয়া হয়েছে। তায়েব তুরস্কে ইসরাইলি পর্যটকদের হত্যা বা অপহরণের ষড়যন্ত্র করছেন বলে ইসরাইলি মিডিয়ার খবর প্রকাশের প্রেক্ষাপটে এই পরিবর্তন এলো।

১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের অব্যবহিত পরেই এই আইআরজিসি বাহিনী গড়ে তোলা হয়েছিল। এই বাহিনীর প্রধান দায়িত্বই হল ইরানের সাংস্কৃতিক বিপ্লবের ঐতিহ্যকে সমুন্নত রাখা এবং সে দেশের ইসলামিক ‘সিস্টেম’ বা সমাজব্যবস্থাকে রক্ষা করা।

তার পর থেকে এই বাহিনী ক্রমশ ইরানের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক পরিমন্ডলে একটি বিরাট শক্তি হিসেবে আত্মপ্রকাশ করেছে। তাদের নিজস্ব পদাতিক সেনা, নৌবাহিনী ও বিমানবাহিনী পর্যন্ত আছে। রিভোলিউশনারি গার্ডস হাজার হাজার স্বেচ্ছাসেবী সদস্যকে নিয়ে গড়া একটি মিলিশিয়া বাহিনীকেও নিয়ন্ত্রণ করে, যাদের নাম বাসিজ রেজিস্ট্যান্স ফোর্স।

আইআরজিসি কখনও কখনও দেশের পুলিশের সঙ্গে হাত মিলিয়েও কাজ করে। এই ডিসেম্বরেই তারা ঘোষণা করেছে যে আবার তারা সে কাজ করবে। রিভোল্যুশনারি গার্ডস প্রতিষ্ঠার সময় উল্লেখ করা হয়েছিল যে ‘যখন প্রয়োজন হবে’ তখনই তারা দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সহযোগিতা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *