সার্জেন্ট পদে ৭২৬ জনকে চূড়ান্ত নিয়োগ, প্রজ্ঞাপন জারি

সার্জেন্ট পদে ৭২৬ জনকে চূড়ান্ত নিয়োগ, প্রজ্ঞাপন জারি

জাতীয় স্লাইড

জুলাই ১০, ২০২৩ ৯:৩৯ পূর্বাহ্ণ

২০২২ সালের সার্জেন্ট অব পুলিশ পদে নিয়োগের জন্য ৭২৬ জনকে চূড়ান্ত করা হয়েছে। রোববার আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, লিখিত, মৌখিক ও বুদ্ধিমত্তা পরীক্ষার চূড়ান্ত ফলাফলের ওপর ভিত্তি করে প্রাথমিকভাবে সুপারিশকৃত প্রার্থীদের মধ্য থেকে স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য এবং পুলিশ ভেরিফিকেশনে সন্তোষজনক বিবেচনায় ৭২৬ জন প্রার্থীকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়েছে। তাদের ২০১৫ সালের জাতীয় বেতন স্কেলের ১০ম: ১৬০০০-৩৮৬৪০/- টাকাসহ সরকার কর্তৃক প্রদত্ত অন্যান্য ভাতা ও সুবিধাদি প্রদানের শর্তে অস্থায়ীভাবে নিয়োগ প্রদান করা হলো।

প্রজ্ঞাপনে প্রযোজ্য ৯টি শর্ত সংযুক্ত করা হয়েছে। শর্তগুলো হলো-
১. নির্বাচিত প্রার্থীদের তাদের নামের পাশে উল্লিখিত জেলা/ইউনিটে সার্জেন্টের শূন্যপদের বিপরীতে আগামী ১৬ জুলাই যোগদান করতে হবে। এক্ষেত্রে নির্ধারিত সময়ে কোনো প্রার্থী যোগদান না করলে চাকরি করতে ইচ্ছুক নন মর্মে বিবেচিত হবেন।

২. নির্বাচিত প্রার্থীদের আগামী ২২ জুলাই থেকে সারদা পুলিশ একাডেমি, রাজশাহীতে এক বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে। প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য আগামী ২১ জুলাই বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদা, রাজশাহীতে উপস্থিত থাকতে হবে।

৩. প্রার্থীদের যোগদানের নিমিত্ত কোনো প্রকার ভাতা প্রদান করা হবে না। চাকরিকালীন ট্রাফিক ভাতা, বিনামূল্যে পোশাক সামগ্রি, ঝুঁকি ভাতাসহ নিজ ও পরিবারের নির্ধারিত সংখ্যক সদস্যদের জন্য প্রাপ্যতা অনুযায়ী পারিবারিক রেশন সামগ্রি পাবেন।

৪. কোনো প্রার্থী নির্ধারিত সময়সীমার মধ্যে সন্তোষজনকভাবে প্রশিক্ষণ সমাপ্ত না করতে পারলে অথবা প্রশিক্ষণ প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত পরীক্ষাসমূহে কৃতকার্য হতে ব্যর্থ হলে তাকে চাকরিচ্যুত বা প্রযোজ্য ক্ষেত্রে তার বিরুদ্ধে প্রচলিত বিধি অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

৫. পুলিশ রেগুলেশন, ১৯৪৩ এর প্রবিধান ৭৩৯ মোতাবেক বর্ণিত প্রার্থীদের বাংলাদেশ পুলিশ অ্যাকাডেমি, সারদায় এক বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণ সফলভাবে সমাপ্তির পর বিধি মোতাবেক দুই বছর শিক্ষানবিশ থাকতে হবে। এক বছরের বাস্তব প্রশিক্ষণ গ্রহণের জন্য পদায়ন করতে হবে। পরবর্তীতে মৌলিক ও বাস্তব প্রশিক্ষণের নির্ধারিত মেয়াদ কমানোর কোনো সুযোগ নেই, তবে মেয়াদ বিধি মোতাবেক বর্ধিত করা যাবে।

দুই বছর মেয়াদের শিক্ষানবিশকাল সফলভাবে সমাপ্তের পর অন্যান্য শর্তাবলী প্রতিপালন সাপেক্ষে বর্ণিত শিক্ষানবিশ ঘোষণার তারিখ থেকে সার্জেন্ট অব পুলিশ পদে চাকরি স্থায়ীকরণ করা হবে।

৬. প্রার্থীরা এনজিটিআইএমএস-এর মাধ্যমে আর্টিকেল ৪৭ পূরণ করে পদায়নকৃত ইউনিটে যোগদান করবেন এবং ইউনিট প্রার্থীকে তার পুলিশ আইডি নম্বর অবহিত করবেন।

৭. সংশ্লিষ্ট ইউনিট কমিউনিটি ব্যাংকে প্রার্থীর বেতন-ভাতাদি আরোহণের সুবিধার্থে হিসাব খোলা এবং লজিস্টিকস্ মালামালসমূহের মাপ সংগ্রহপূর্বক পিআইএমএস নির্ধারিত ছকে ইনপুটের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

৮. প্রশিক্ষণের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত/নিয়োগকৃত/প্রশিক্ষণরত চাকরিরত অর্থাৎ যেকোনো পর্যায়ে কোনো প্রার্থী কর্তৃক দাখিলকৃত তথ্য মিথ্যা/ভুল/প্রার্থীর কোনো প্রতারণা প্রমাণিত হলে তাকে নিয়োগের অযোগ্য/বহিষ্কার/চাকরিচ্যুত বা বরখাস্তকরণসহ তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

৯. শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য বিষয়ে প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্যাদি সম্পর্কে তদন্তে কিংবা তদন্ত পরবর্তীতে কোনো বিরূপ প্রতিবেদন পাওয়া গেলে উক্ত প্রার্থীকে প্রশিক্ষণ থেকে অব্যাহতি/চাকরিচ্যুতসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *