বিশ্ববাজারে দাম কমেছে সোনার

বিশ্ববাজারে দাম কমেছে সোনার

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ৪, ২০২৩ ৮:৪৮ পূর্বাহ্ণ

বিশ্বে জ্বালানি তেল উৎপাদন ও রফতানিকারী দেশগুলোর অন্যতম নিয়ন্ত্রক জোট ওপেক প্লাস তেলের উৎপাদন কমানোর আকস্মিক ঘোষণা দেওয়ার পর নতুন করে মুদ্রাস্ফীতির উদ্বেগ সৃষ্টি করেছে। ওপেক প্লাসের এই সিদ্ধান্তের কারণে বিশ্ববাজারে তেলের দাম বেড়েছে এবং কমেছে সোনার দাম।

ওপেক প্লাসের তেল উৎপাদন হ্রাসের ঘোষণার পর সোমবার বিশ্ববাজারে স্পট গোল্ডের দাম শূন্য দশমিক ২ শতাংশ কমে প্রতি আউন্স হয়েছে এক হাজার ৯৪৯ দশমিক ৫৪ ডলার। বিশ্ববাজারে সোনার এই দাম গত এক সপ্তাহের মধ্যে সর্বনিম্ন। একই দিনে মার্কিন গোল্ড ফিউচারের দাম শূন্য দশমিক ২ শতাংশ কমে প্রতি আউন্স ১ হাজার ৯৮২ দশমিক ০০ ডলার হয়েছে।

স্টোনএক্সের বিশ্লেষক রোনা ও’কনেল বলেছেন, ওপেক প্লাসের উৎপাদন কমানোর সিদ্ধান্ত আন্তর্জাতিক বাজারে এক ধরনের মিশ্র প্রতিক্রিয়া তৈরি করেছে। তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্তে একদিকে ডলারের দাম বেড়েছে, অন্যদিকে সোনার দাম কমিয়ে দিয়েছে।

বিশ্ববাজারের এমন পরিস্থিতিতে মুদ্রাস্ফীতির কারণে কেন্দ্রীয় ব্যাংকগুলো সুদ হার বৃদ্ধি করতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। যা বাজারে নতুন করে মূল্য নির্ধারণ করতে পারে।

অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির সাথে সাথে ইউরোপীয় শেয়ারের দামও বেড়েছে। তবে এতে লাভের পরিমাণ ছিল সীমিত। এছাড়া নতুন করে মুদ্রাস্ফীতির আশঙ্কায় মার্কিন ও ইউরোপীয় বন্ডের পতন বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *