এবার ইসরো লাল গ্রহের কোন কোন রহস্য ফাঁস করবে?

বিজ্ঞান ও প্রযুক্তি

অক্টোবর ১৬, ২০২৩ ১০:১২ পূর্বাহ্ণ

এবার ইসরো লাল গ্রহের কোন কোন রহস্য ফাঁস করবে?

গত বছর অক্টোবর মাসে জ্বালানি ফুরিয়ে গিয়েছিল মঙ্গলযানের। আট বছর ধরে লাল গ্রহকে ঘিরে প্রদক্ষিণ করছে ইসরোর স্য়াটেলাইটটি।এবার আরও একবার মঙ্গলের কক্ষপথে মহাকাশযান পাঠানোর জন্য প্রস্তুতি নিচ্ছে ইসরো। এর আগে প্রথমবারের চেষ্টাতেই স্য়াটেলাইটি মঙ্গলের কক্ষপথে পাঠাতে সফল হয় ইসরো।

এবার আরোও একবার সুখবর শুনিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। চন্দ্রাভিযান এবং সূর্যাভিযানের পর শুক্র গ্রহে যাওয়ার পরিকল্পনা করেছে ইসরো। এবার আরও এক মিশনের ঘোষণা করেছে ইসরো। ফের একবার মঙ্গল মিশনে নামতে চলেছে ইসরো। এবার চালু হতে চলেছে মার্স-মিশন-২। নয় বছর আগে প্রথমবার মঙ্গলের কক্ষপথে ইসরো সফল ভাবে রকেট পাঠিয়েছিল।

ইসরোর তরফে জানানো হয়, মার্স অরবিটার মিশন-২ বা মঙ্গলযান ২ পাঠানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। এই মিশনের মহাকাশযানে চারটি পেলোড পাঠাবে ইসরো। এই পেলোড মঙ্গলের বিভিন্ন উপাদান নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাবে। ধূলিকনা সংগ্রহের মাধ্যমে চলবে পরীক্ষার কাজ। এছাড়াও লাল গ্রহের আবহওয়া এবং পরিবেশ নিয়ে করা হবে পরীক্ষা-নিরীক্ষা। নাম প্রকাশে অনিচ্ছুক ইসরোর এক কর্মী জানান, ইতিমধ্য়েই শুরু হয়ে গিয়েছে পেলোড তৈরির কাজ। বিভিন্ন ধাপে রয়েছে সেগুলি। আগামী এক বছরের মধ্য়ে পেলোডগুলি তৈরি হয়ে যাবে বলে জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *