চালু হচ্ছে স্বপ্নের মেট্রোরেল, প্রথম যাত্রী হচ্ছেন প্রধানমন্ত্রী

২৮ ডিসেম্বর চালু হচ্ছে স্বপ্নের মেট্রোরেল, প্রথম যাত্রী হচ্ছেন প্রধানমন্ত্রী

জাতীয় স্লাইড

ডিসেম্বর ২০, ২০২২ ৯:৪৯ পূর্বাহ্ণ

মেট্রোরেলের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৮ ডিসেম্বর রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে উপস্থিত থেকে মেট্রোরেলের উদ্বোধন করবেন তিনি। এরপর টিকেট কেটে প্রথম যাত্রী হিসেবে মেট্রোরেলে চড়বেনও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মেট্রোরেলের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানান হয়েছে।

সূত্র থেকে জানা যায়, ২৮ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রায় দুই হাজার অতিথি উপস্থিত থাকবেন বলা আশা করা হচ্ছে।

এদিকে, রোববার (১৮ ডিসেম্বর) জাপানের আন্তর্জাতিক সংস্থা জাইকার প্রতিনিধি, ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও পরামর্শকদের সঙ্গে বৈঠক হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, উদ্বোধনের পর দিন অর্থাৎ ২৯ ডিসেম্বর থেকে মেট্রোরেলে চড়তে পারবেন সাধারণ যাত্রীরা। প্রথমদিকে, দৈনিক চার ঘণ্টা করে মেট্রোরেল চলবে। প্রথমদিকে দিনের কোন চার ঘণ্টা মেট্রোরেল চলবে, সেটি এখনও নির্ধারণ করা হয়নি। তবে যাত্রীর চাপ মাথায় রেখেই এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, মেট্রোরেলে চলাচলের জন্য জনসাধারণের সচেতনতার দরকার আছে। দরজা খোলা, টিকেট কাটার বিষয়গুলোর জন্য কিছুটা সময় দিতে হবে। তাই শুরুতে ট্রেন চলাচলের সময় ও যাত্রীসংখ্যা সীমিত হবে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক আরও বলেন, বিশ্বের অন্যান্য দেশেও উদ্বোধনের পর শুরুতে কয়েক মাস কম যাত্রী পরিবহন করা হয়। ২ থেকে ৩ মাস পর থেকে শতভাগ যাত্রী পরিবহন করা হবে।

প্রসঙ্গত, মেট্রোরেল মূল কাজ শুরু হয় ২০১৭ সালে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দীর্ঘ ২০ দশমিক ১০ কিলোমিটার মেট্রোরেল নির্মাণকাজ চলমান। এরমধ্যে আগামী ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও অংশের উদ্বোধন করা হবে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত দৈর্ঘ্য ১১ দশমিক ৭৩ কিলোমিটার। এ পথে ৯টি স্টেশন রয়েছে।

এদিকে, মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। আর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ভাড়া হবে ১০০ টাকা। উত্তরা স্টেশন থেকে আগারগাঁও স্টেশনের ভাড়া হবে ৬০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *