১৮০ ফুট ১১ ইঞ্চি লম্বা বাইসাইকেল!

১৮০ ফুট ১১ ইঞ্চি লম্বা বাইসাইকেল!

চিত্র-বিচিত্র স্পেশাল

সেপ্টেম্বর ৩০, ২০২৪ ৬:৩৭ পূর্বাহ্ণ

একটা বাইসাইকেলের দৈর্ঘ্য সাধারণত সাড়ে পাঁচ থেকে ছয় ফুটের মধ্যে হয়ে থাকে। অথচ একদল ডাচ প্রকৌশলী মিলে প্রমাণ সাইজের এক বাইসাইকেল বানিয়েছেন,যার দৈর্ঘ্য ১৮০ ফুট ১১ ইঞ্চি!

গিনেজ বুকে নাম ওঠানো এই সাইকেল ভেঙে দিয়েছে অস্ট্রেলিয়ার বার্নি রায়ানের তৈরি ১৫৫ ফুট ৮ ইঞ্চি লম্বা বাইসাইকেলের রেকর্ড।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, প্রতিদিন ব্যবহারের উপযোগী না হলেও এই বাইসাইকেল চালানো সম্ভব।

গিনেজ বিশ্ব রেকর্ড কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, এই বাইসাইকেল তৈরিতে কাজ করা আট প্রকৌশলীর দলকে নেতৃত্ব দিয়েছেন ইভান শক। নিজের শৈশব থেকেই এমন এক বাইসাইকেল বানানোর ইচ্ছে ছিল তার।

গিনেজ বুককে শক জানান, ‘আমি অনেক বছর ধরে এই ভাবনা লালন করছি। একবার গিনেজ বিশ্ব রেকর্ডের বইয়ে আমি এই (সবচেয়ে লম্বা বাইসাইকেল) রেকর্ড দেখেছিলাম।’

২০১৮ সালে বিশ্বের সবচেয়ে লম্বা বাইসাইকেল নির্মাণের মিশনে নেমে পড়েন শক। এত বড় আকারের বাইসাইকেল তৈরি করতে গিয়ে লোকবল সংকটে পড়েছিলেন তিনি। তখন নিজ গ্রাম প্রিন্সেনবিকের এক কার্নিভাল থেকে স্বেচ্ছাসেবক খুঁজে নেন এই প্রকৌশলী।

প্রিন্সেনবেকের মানুষদের প্রশংসা করে শক বলেন, ‘আপনি টিভির সামনে বসে সময় কাটাতে পারেন, কিন্তু আমরা প্রিন্সেনবিকের লোকেরা এমন নই। আমরা নিজেদের কারিগরি জ্ঞানের সর্বোচ্চ ব্যবহার করতে চাই।’

গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, গত ৬০ বছরে বেশ কয়েকবার বিশ্বের সবচেয়ে লম্বা বাইসাইকেলের রেকর্ড ভেঙেছে। ১৯৬৫ সালে জার্মানির কোলনে ২৬ ফুট লম্বা এক বাইসাইকেলের মাধ্যমে এই রেকর্ড শুরু হয়। এরপর নিউজিল্যান্ড, ইতালি, বেলজিয়াম, অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ডসের দুটি দল এই রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *