১২ বছরেই কলেজে শিক্ষার্থীদের অংক শেখাচ্ছে এক ছাত্রী

১২ বছরেই কলেজে শিক্ষার্থীদের অংক শেখাচ্ছে এক ছাত্রী

আন্তর্জাতিক স্পেশাল

মার্চ ২২, ২০২৪ ১০:১১ পূর্বাহ্ণ

চীনের একজন অত্যন্ত মেধাবী ছাত্রী মাত্র ১২ বছরেই কলেজ-স্তরের গণিত শেখাচ্ছে অনলাইনে। প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া ‘গু’ নামের ওই মেয়েটিকে হাতে মার্কার পেন নিয়ে একটি হোয়াইট বোর্ডের সামনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। তার ভিডিওগুলোতে জ্যামিতি থেকে শুরু করে ফাংশন— এমনকি ক্যালকুলাস পর্যন্ত বিভিন্ন গণিত স্পষ্টভাবে ব্যাখ্যা করেছে। সোশ্যাল মিডিয়ায় তার ফলোয়ারের সংখ্যা ২.৯ মিলিয়ন।

একজন কলেজছাত্র তার ভিডিওর নিচে মন্তব্য করেছে— ধন্যবাদ, শিক্ষক গু, আমাকে অতিরিক্ত পাঁচ পয়েন্ট পেতে সাহায্য করার জন্য।

এ বিষয়ে তার গভীর আগ্রহ থেকে অল্প বয়সে গুর ব্যতিক্রমী গাণিতিক দক্ষতা বেড়েছিল। তিনি বিভিন্ন শেখার পদ্ধতি অন্বেষণ করার সময় গণিতের প্রতি তার দৃষ্টিভঙ্গি ভিডিওতে পোস্ট করতে থাকেন।

গুর মা বলছিলেন, প্রাথমিকভাবে আমি তাকে গণিত সম্পর্কে তার নিজের বোঝার সুবিধার জন্য সমস্যাগুলো ব্যাখ্যা করে ভিডিও রেকর্ড করার জন্য উৎসাহিত করেছি।

শেখার এই পদ্ধতিটি ফাইনম্যান টেকনিক নামে পরিচিত, যা উদ্ভাবন করেছিলেন নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিদ রিচার্ড ফাইনম্যান। তার থিওরি অনুসারে, লোকেরা যদি শিখতে শিখতে শেখায়, তবে তারা আরও দক্ষতার সঙ্গে জ্ঞানার্জন করতে সক্ষম হয়।

২০২২ সালে গুর প্রথম ভিডিওতে মাধ্যমিক বিদ্যালয়ের গণিতের সমস্যা দেখানো হয়েছিল। এখন ক্রমবর্ধমান সংখ্যক লোক তার কাছ থেকে পরামর্শ চায় এবং তিনি প্রতিদিনের ভিডিওতে সমস্যা সমাধানের প্রক্রিয়া রেকর্ড করেন, যা তিন থেকে পাঁচ মিনিটের মধ্যে হয়। তার একজন অনুসারী বলেছেন, হাইস্কুলের কিছু সমস্যা আমাকে বিভ্রান্ত করত, কিন্তু গুর ভিডিও দেখার পর সব পরিষ্কার হয়ে গেল।

অন্য একজন ব্যক্তি কলেজে থাকা সত্ত্বেও ১২ বছর বয়সি একটি মেয়ের ওপর নির্ভর করা নিয়ে রসিকতা করেছেন।

প্রাক-বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য একটি বিশ্বব্যাপী গণিত প্রতিযোগিতা অলিম্পিয়াডে যোগ দেওয়ার কথা বিবেচনা করছেন প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী গু।

তার সাফল্য প্রতিভাবান শিশুদের সম্পর্কে অনলাইনে আলোচনার জন্ম দিয়েছে। একজন ব্যক্তি গুর সম্পর্কে বলেছেন, এ রকম প্রতিভা শতাব্দীতে একবারই আসে।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *