১০ মিনিটে ট্রেড লাইসেন্স পাবেন যেভাবে

১০ মিনিটে ট্রেড লাইসেন্স পাবেন যেভাবে

জাতীয় স্লাইড

সেপ্টেম্বর ৫, ২০২৩ ৯:৫৮ পূর্বাহ্ণ

এখন থেকে ১০ মিনিটে ট্রেড লাইসেন্স পাওয়া যাবে। আবেদন করতে হবে অনলাইনে। হয়রানি বন্ধে ট্রেড লাইসেন্স পাঁচ বছরের জন্য দেওয়া হবে। দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত ও বিডার (বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ) আওতায় যেসব ব্যবসায়ী কাজ করবেন সবাই এর সুফল পাবেন।

রাজধানীর মতিঝিলে চেম্বার ভবনে সোমবার মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে (এমসিসিআই) এক অনুষ্ঠানের মাধ্যমে ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়ন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এমসিসিআই সভাপতি সাইফুল ইসলাম।

ফজলে নূর তাপস বলেন, প্রতি বছর ব্যবসায়ীরা ট্রেড লাইসেন্স নবায়ন করতে হয়রানির শিকার হতেন। নতুন এ কার্যক্রমের ফলে আর হয়রানির সুযোগ নেই, সব হবে অনলাইনে। কারও দপ্তরে আর দরখাস্ত করতে হবে না। তিনি আরও বলেন, দেশের মোট জিডিপির ৪০ ভাগ ঢাকা থেকে আসে। তাই অর্থনীতিতে এর গুরুত্ব অনেক। এতদিন বিভন্ন দপ্তর ঘুরে আপনাদের সেবা পেতে হতো। এখন আর তার দরকার হবে না। আইন খতিয়ে দেখেছি শুধু নবায়ন নয়, নতুন লাইসেন্সও পাঁচ বছরের জন্য দেওয়া সম্ভব। যদি সম্মিলিতভাবে কোথাও ৫০ বা ১০০ জন একত্রিত হয়ে এক সঙ্গে সেবা নিতে চান, তাহলে সব সেবাঞ্চল সেখানে গিয়ে লাইসেন্স দেওয়া ও নবায়ন করে দেবে।

পুরান ঢাকার চকবাজারের আধুনিকায়নের রূপরেখা তুলে ধরে মেয়র তাপস বলেন, চকবাজারকে আগের অবস্থায় ফিরিয়ে আনা হবে। সেখানে কোনো গাড়ি চলবে না। মানুষ হেঁটে হেঁটে তাদের পণ্য কিনবেন। চকবাজার গড়ে উঠবে যানবাহনবিহীন। পুরান ঢাকার ঐতিহ্য ফিরিয়ে আনার জন্য কাজ করছি। তাছাড়া নদীকেন্দ্রিক পর্যটন গড়ে তোলার লক্ষ্য আছে। কামরাঙ্গীরচরকে বাণিজ্যিক হিসাবে গড়ে তুলতে দুই লাইনের সড়ককে আট লাইনে করা হবে।

তিনি আরও বলেন, পুরান ঢাকার কেমিক্যাল কারখানা সরিয়ে নিতে সেখানে ৫০০টি গুদাম করা হয়েছে, সেটির উদ্বোধন করা হয়েছে। সবার সহযোগিতা পেলে সেখানে দ্রুত স্থানান্তর করা সম্ভব। কেমিক্যাল কারখানা মালিকরা সেখানে গেলে সাথে সাথেই তাদের লাইসেন্স নবায়ন করা হবে। এতদিন যেটা বন্ধ রাখা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *