১০ বছর পর টাকা ফেরত দিয়ে গেলো চোর, ক্ষমা চেয়ে লিখলেন চিঠি

দেশজুড়ে

নভেম্বর ২, ২০২৩ ২:০৪ অপরাহ্ণ

১০ বছর পর টাকা ফেরত দিয়ে গেলো চোর, ক্ষমা চেয়ে লিখলেন চিঠি

ফরিদপুরের মধুখালীতে এক ব্যবসাপ্রতিষ্ঠান থেকে চুরি করার ১০ বছর পর চিরকুটসহ টাকা ফেরত দিয়ে গেছে চোর। চিরকুটে তাকে ক্ষমা করে দেওয়ার জন্য অনুরোধও জানিয়েছেন তিনি।

বুধবার (১ নভেম্বর) সকালে এ ঘটনা ঘটে।

স্থানীয় ও ব্যবসায়ী সূত্রে জানা গেছে, মধুখালী উপজেলার রায়পুর ইউনিয়নের বাঙ্গাবাড়িয়া বাজারের পোলট্রি ব্যবসায়ী কাইয়ুম মৌলিক। তিনি দীর্ঘদিন ধরে বাজারে ব্যবসা করে আসছেন। প্রতিদিনের মতো বুধবার সকালে দোকান খুলতে গিয়ে দোকানের সামনে একটি চিরকুট ও একটি খাম দেখতে পান। খামের মধ্যে তিন হাজার টাকা ও একটি চিরকুট লেখা দেখতে পান।

চিরকুটে লেখা—‘আমি প্রায় ১০ বছর আগে আপনার দোকান থেকে ২০০০, ২৫০০, ৩০০০, ৪০০০ বা এরচেয়ে কমবেশি হতে পারে, টাকা চুরি করেছিলাম। টাকার পরিমাণ আমার সঠিক মনে নেই। শয়তানের প্ররোচনায় বা অভাবের কারণে হোক চুরি করেছিলাম। আমি এখন ভুল স্বীকার করছি। যেহেতু আপনি পাঁচ ওয়াক্ত নামাজ কালাম পড়েন, আপনি অবশ্যই জানেন যে আল্লাহ তাকে ক্ষমা করেন যে অন্যকে ক্ষমা করেন। ১২-১৩ বছর পর আপনাকে সামান্য টাকাটা দিয়ে আমি আপনার কাছে ক্ষমা চাচ্ছি। জানি এই সামান্য টাকা আপনার কিছুই হবে না। তাও এই টাকাটা গ্রহণ করে আমাকে আল্লাহর ওয়াস্তে মাফ করে দিন। এই আশায় আপনাকে তিন হাজার টাকা পাঠালাম। দয়া করে এটি নিয়ে আমাকে ক্ষমা করে দিন।’

এ বিষয়ে ব্যবসায়ী কাইয়ুম মৌলিক জাগো নিউজকে বলেন, ‘সকালে দোকান খুলে শাটারের পাশেই দেখি একটা খাম পড়ে আছে। পরে উঠিয়ে দেখি খামের মধ্যে চিঠির মতো। চিঠিটা খুলে দেখি একটি চিরকুট এবং তিন হাজার টাকা। আসলে এই মহান ব্যক্তিকে আমি মন থেকে দোয়া করি সে যেন সুখে থাকে। আমি তাকে মাফ করে দিয়েছি। আল্লাহ যেন তাকে মাফ করে দেন।’

রায়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন গণমাধ্যমকে বলেন, ‘বিষয়টি জানতে পেরেছি। আসলে তিনি চোর হলেও তার শুভবুদ্ধির উদয় হয়েছে। বিষয়টি আশ্চর্যজনক হলেও সত্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *