হামাস-ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি চায় না যুক্তরাষ্ট্র

হামাস-ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি চায় না যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক স্লাইড

অক্টোবর ২৮, ২০২৩ ১০:৩৭ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের গাজা উপত্যকাভিত্তিক স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েলের চলমান যুদ্ধে বর্তমানে ‘যুক্তরাষ্ট্র কোনো যুদ্ধবিরতি চায় না’ বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার।

শুক্রবার (২৭ অক্টোবর) সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাতকারে মিলার বলেছেন, এখন যদি যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হয়, তাহলে হামাস ‘বিশ্রাম নেবে, পুনর্গঠিত হবে এবং আবারও ইসরায়েলে হামলা চালাবে।’ যেটিকে যুক্তরাষ্ট্র সমর্থন করে না।

তিনি আরো বলেছেন, ‘গত ৭ অক্টোবর ইসরায়েলে প্রথমবার হামলা চালানোর পর; হামাস প্রতিদিন রকেট ছুড়েছে, আজও রকেট ছুড়েছে, গতকালও ছুড়েছে। তারা নিরীহ ইসরায়েলিদের লক্ষ্য করছে।’

‘হামাসের হামলা অব্যাহত রাখতে সহায়ক হবে এমন যে কোনো ধরনের যুদ্ধবিরতির বিরোধীতা করব আমরা।’ যোগ করেন মিলার।

যুদ্ধবিরতির বদলে যুক্তরাষ্ট্র গাজায় ত্রাণ প্রবেশে ‘মানবতামূলক বিরতির’ বিষয়টিকে সমর্থন জানাবেন বলে জানিয়েছেন মিলার।

তিনি বলেছেন, ‘আমি বলব এবং আমরা সমর্থন করি এবং মনে করি যুদ্ধে জড়িত পক্ষগুলো একটি মানবিক বিরতির বিষয়ে ভাবতে পারে। যার মাধ্যমে গাজায় মানবিক সহায়তা পাঠানো  যাবে। এ কারণে গাজার দক্ষিণ দিকে আমরা রাফাহ ক্রসিং খোলার ক্ষেত্রে অনেক কাজ করেছি।’

বিবিসির পক্ষ থেকে মিলারকে বলা হয়— হামাস দাবি করেছে, ইসরায়েলের বিমান হামলায় গাজায় অন্তত ৫০ জিম্মি নিহত হয়েছেন। এই দাবির ব্যাপারে তিনি কিছু জানেন কিনা।

এমন প্রশ্নের জবাবে মিলার বলেছেন, ‘আমরা জিম্মিদের ব্যাপারে সরাসরি কোনো কিছু জানি না।’ তবে কাতারের সহায়তায় দুই আমেরিকান মুক্তি পেয়েছেন বলে জানিয়েছেন তিনি।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *