হাঁপানি সমস্যা নিয়ন্ত্রণে রাখবে যেসব খাবার

স্বাস্থ্য

জুলাই ৪, ২০২২ ৯:৫৪ পূর্বাহ্ণ

আষাঢ়ের এই সময়টায় কখনো থাকে সূর্যের প্রখর গরম আবার কখনো থাকে হঠাৎ বৃষ্টি। আবহাওয়া পরিবর্তনের এই সময়গুলোতে অ্যাজমা বা হাঁপানি রোগীরা বেশ বিপাকে পড়েন। কারণ, এমন স্যাঁতসেঁতে পরিবেশে তাদের শ্বাসকষ্টের সমস্যা অনেকটা বেড়ে যায়।

এ ধরনের রোগীদের নানা কারণেই অক্সিজেন বহনকারী নালি পথ সংকুচিত হওয়ার প্রবণতা লক্ষ করা যায়। যার কারণে শ্বাসকষ্টের সমস্যা ছাড়াও এসব রোগীর শারীরিক আরও অনেক জটিলতা দেখা দেয়।

এসব জটিলতা থেকে মুক্তি পেতে চাইলে অ্যাজমা বা শ্বাসকষ্টের রোগীকে অবশ্যই প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণ ও ইনহেলার ব্যবহার করার পাশাপাশি ডায়েটে রাখতে পারেন কিছু বিশেষ খাবার। এসব খাবার আপনার হঠাৎ উদ্ভূত শ্বাসকষ্টের সমস্যাকে বাধা দেবে। ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে হাঁপানি রোগীদের ক্ষেত্রে বিশেষ উপকারী কিছু খাবারের কথা উল্লেখ করা হয়েছে। আসুন জেনে নিই সেসব খাবার সম্পর্কে।

১. আপেল: আপেলকে একজন ডাক্তারের সঙ্গে তুলনা করা হয়। কারণ প্রতিদিন একটি আপেল খেলে প্রায় ৯০ ভাগ রোগের হাত থেকেই দূরে থাকা সম্ভব। বিশেষজ্ঞরা বলছেন, শরীরের যত্ন নিতে আপেল খুব উপকারী একটি ফল। ফাইবার ও অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ আপেল শুধু ওজন কমাতে পারে এবং পেটের সমস্যা কমাতে সাহায্য করে তা কিন্তু নয়। হৃদ্‌যন্ত্র সুস্থ রাখতে, ক্যানসারের ঝুঁকি কমাতেও সাহায্য করতে পারে এই ফল।

২. বেদানা: ফাইবার, ভিটামিন, কে এবং অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ বেদানা হাঁপানি রোগীদের জন্য বিশেষ উপকারী। কারণ এই ফল শ্বাসকষ্টের সমস্যা দূর করতে দারুণ কাজ করে। তাই যারা শ্বাসকষ্টের সমস্যায় ভুগছেন তারা খাবার তালিকায় অনায়াসেই রাখতে পারেন বেদানাকে।

৩. পালংশাক: ক্যালসিয়াম ভরপুর এক অনন্য পুষ্টিকর খাবারের নাম হলো পালংশাক। ক্যালসিয়াম ছাড়াও এই শাকে আছে প্রোটিন, আয়রন, ভিটামিন, অ্যান্টি-অক্সিড্যান্ট, ফাইবার, ফসফরাস এবং পটাশিয়ামের মতো প্রয়োজনীয় উপাদান। চুল ও ত্বকের যত্ন নেয়ার পাশাপাশি এই শাকটি হাঁপানির সমস্যা কমাতেও কার্যকরী ভূমিকা রাখতে পারে।

৪. আঙুর: আঙুর ফলটি মূলত এর গড়ন, পুষ্টিগুণ, রং এবং নিজের স্বাদের জন্য বিখ্যাত। সুপার ফুড এই ফলটি ত্বকের নানা সমস্যা সমাধানের পাশাপাশি তারুণ্য ধরে রাখার কাজে পারদর্শী। এ ছাড়া এই ফল শরীরের অক্সিজেনকে সঠিকভাবে কাজে লাগাতে পারে, যা অ্যাজমা বা হাঁপানি সমস্যার সমাধানে দারুণ কাজে আসে।

৫. ব্রোকলি: বিদেশি সবজি ব্রোকলি স্বাদে অনন্য তেমনি পুষ্টিগুণেও সমৃদ্ধ। পুষ্টিবিদরা বলছেন, এ খাবার নিয়মিত খেলে অনেক রোগই প্রতিহত করা সম্ভব। ব্রোকলিতে থাকা ভিটামিন ও মিনারেল ফুসফুসের সুস্বাস্থ্যের জন্য বিশেষ উপকারী। তাই অ্যাজমা বা শ্বাসকষ্টের রোগীদের এই সবজি খাওয়ার অভ্যাস গড়ে তোলা উচিত।

এসব খাবার খাওয়ার অভ্যাস গড়ে তোলার পাশাপাশি এড়িয়ে চলতে চেষ্টা করুন ডিম, দুধ, চীনাবাদাম, সয়া নাগেট এবং ফ্রোজেন আলুর চিপসের মতো ক্ষতিকর খাবারগুলো। বিশেষজ্ঞরা বলছেন, এসব খাবারের উপাদান শরীরে হাঁপানির সমস্যা বাড়িয়ে দেয় অনেকটাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *