হজযাত্রীদের উদ্দেশে সৌদি গ্র্যান্ড ‍মুফতির বিশেষ বার্তা

হজযাত্রীদের উদ্দেশে সৌদি গ্র্যান্ড ‍মুফতির বিশেষ বার্তা

ধর্ম

জুন ২৫, ২০২৩ ১২:১৩ অপরাহ্ণ

একদিন পরই শুরু হচ্ছে মুসলমানদের সবচেয়ে বড় সম্মিলন পবিত্র হজের আনুষ্ঠানিকতা। আগামী মঙ্গলবার (২৭ জুন) পালিত হবে পবিত্র হজ। এর আগে এবার যারা হজের নিয়ত করেছেন তাদের উদ্দেশে বিশেষ বার্তা দিয়েছেন সৌদি আরবের প্রধান মুফতি ও সিনিয়র উলামা কাউন্সিলের চেয়ারম্যান শায়খ আব্দুল আজিজ আল শায়খ।

সংবাদমাধ্যম সৌদি গেজেটের খবরে বলা হয়, হজের মৌসুমে হজযাত্রীদের কোনো ধরনের রাজনৈতিক প্রচারণা থেকে দূরে থাকার নির্দেশনা দিয়ে গ্র্যান্ড মুফতি বলেন, এটা আল্লাহ তায়ালার প্রতি সম্মান প্রদর্শনের পবিত্র জায়গা, ইবাদত কবুলের জায়গা। এ সময় প্রত্যেকের এমন কাজ থেকে দূরে থাকা জরুরি যা বায়তুল্লাহর জিয়ারত, আত্মিক ও মানসিক প্রশান্তির ক্ষেত্রে বাধা প্রদান করে এবং ঘৃণা-বিদ্বেষ ছড়ায়। এসময় কোনো ধরনের রাজনৈতিক শ্লোগান দেওয়া উচিত হবে না।

শায়খ আব্দুল আজিজ বলেন, আল্লাহ তায়ালা আমাদের মানবতার ধর্ম ইসলামের অনুসারী বানিয়েছেন, এজন্য তার শুকরিয়া আদায় করি। হজের বরকতময় দিনগুলোতে বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা শান্তিপূর্ণ দেশ সৌদি আরবে একত্রিত হন, আল্লাহ তায়ালা এর সম্মান ও গৌরব চিরস্থায়ী করুন।

এটা আল্লাহ তায়ালার প্রতি সম্মান প্রদর্শনের পবিত্র জায়গা, ইবাদত কবুলের জায়গা। এ সময় প্রত্যেকের এমন কাজ থেকে দূরে থাকা জরুরি যা বায়তুল্লাহর জিয়ারত, আত্মিক ও মানসিক প্রশান্তির ক্ষেত্রে বাধা প্রদান করে এবং ঘৃণা-বিদ্বেষ ছড়ায়।

হজযাত্রীদের তিনটি বিষয়ের ওপর গুরুত্ব দেওয়ার তাগিদ দিয়ে তিনি বলেন, এর প্রথমটি হলো- একমাত্র আল্লাহ তায়ালার জন্য একনিষ্ঠ মনে ইবাদতের নিয়ত করা; হাজীদের অবশ্যই নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নত অনুসরণের ইচ্ছা থাকতে হবে এবং হজ পালনের সময় হাজীদের অবশ্যই আল্লাহ তায়ালার পবিত্রতা ও সম্মানের প্রতি খেয়াল রাখতে হবে।

হজযাত্রীদের উদ্দেশে তিনি বলেন, আল্লাহ তায়ালা পবিত্র ভূমিতে একত্রিত হওয়ার মাধ্যমে তাদের যেই নেয়ামত দান করেছেন, এই বিষয়ে তারা যেন সতর্ক থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *