স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরও বদহজম কেন

স্বাস্থ্য

মে ২২, ২০২২ ৮:৫৪ পূর্বাহ্ণ

শরীর ভালো রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় স্বাস্থ্যকর খাবার রাখা জরুরি। সেই সঙ্গে ভাজাভুজি ও তেল-মশলার পরিহার করা ভালো। এরপরেও অনেকের পেটের গোলমাল কিছুতেই কমছে না। কেবল স্বাস্থ্যকর খাবার খাওয়াই কিন্তু সব নয়। খাবার খাওয়ার পরে কিছু অভ্যাসের কারণেও কিন্তু হতে পারে বদহজম।

জেনে নিন খাবার পর কোন অভ্যাসগুলো এড়িয়ে চললে মুক্তি পেতে পারেন বদহজমের সমস্যা থেকে-

ধূমপানের অভ্যাস: দুপুরের খাবারের পর অনেকেই নিয়মিত ধূমপান করেন। এই অভ্যাস কিন্তু খুব খারাপ। এতে হজম ক্ষমতার বারোটা বাজে। অন্ত্রের ক্ষতি করে। এই অভ্যাসের ফলে পাকস্থলীতে ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ে।

ফল খাওয়ার অভ্যাস: দুপুরের খাবার সেরেই অনেকে ফল খান। এ কারণেও কিন্তু বদহজম হতে পারে। লেবুজাতীয় ফল খেলে এই সমস্যা আরও বেড়ে যায়। বদহজম, বুকে জ্বালা, পেটের গোলমাল হতে পারে।

চা খাওয়া: রাতে কিংবা দুপুরে, ভারি খাবার খাওয়ার পর চা পান করা কিন্তু স্বাস্থ্যের জন্য একেবারেই ভালো নয়। উচ্চ প্রোটিনযুক্ত খাবার খাওয়ার ঠিক পরপরই চা পান করলে হজমে নানা সমস্যা দেখা দিতে পারে। চায়ের মধ্যে প্রচুর মাত্রায় ট্যানিন থাকে, যা খাবারের প্রোটিনের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া করে এক ধরনের জটিল রাসায়নিক যৌগ তৈরি করে। এই রাসায়নিক যৌগ হজমে সমস্যার সৃষ্টি করে এবং শরীরে আয়রন শোষণে বাধা দেয়।

ঘুম: দুপুরে হোক কিংবা রাতে, খাওয়া সেরেই ঘুমোতে যাওয়ার অভ্যাস থাকলে অবিলম্বে সেটি ত্যাগ করুন। খাওয়ার পর খাবার হজম হওয়ার সময় দিতে হবে। ঘুমিয়ে পড়লে হজমের কাজে ব্যাঘাত ঘটে।

গোসল করা: অনেকে এমনও আছেন যারা রাতে খাওয়া দাওয়ার পর গোসল করে ঘুমাতে পছন্দ করেন। তাতে নাকি ঘুম ভালো আসে। তবে এই অভ্যাসের কারণে কিন্তু ক্ষতি হয়। এর ফলে পেটব্যথা, বদহজম, গ্যাসের সমস্যা হতে পারে। এই অভ্যাসের ফলে বিপাকের হার কমে যায়। আর তাতেই তৈরি হয় সমস্যা। বিশেষ করে ফ্যাট বা রিফাইন করা কার্বোহাইড্রেট বা অতিরিক্ত ফাইবারযুক্ত খাবার খাওয়ার পর গোসল করলে হজম প্রক্রিয়া আরও ধীর হয়ে যায়। তাই পেটের গন্ডগোল হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *