স্বাদ-গন্ধ না পাওয়া করোনা নাকি অন্য রোগ?

লাইফস্টাইল

জুলাই ৭, ২০২২ ৮:২০ পূর্বাহ্ণ

করোনার উপসর্গগুলোর মধ্যে অন্যতম হলো স্বাদ-গন্ধ না পাওয়া। এদিকে স্বাদ-গন্ধ না পাওয়া মানেই যে করোনা হয়েছে, তা না-ও হতে পারে! বর্তমান সময়ে অনেকে করোনায় আক্রান্ত না হয়েও স্বাদ-গন্ধ পাচ্ছেন না বলে শোনা যায়। তাহলে কেন এমন হচ্ছে, এর কারণ কী?

ভিটামিন বি১২ দেহের জন্য অপরিহার্য উপাদানগুলোর মধ্যে অন্যতম। রক্তের গঠন ও স্নায়ুতন্ত্র সঠিকভাবে কাজ করার জন্য এই ভিটামিনের প্রয়োজন হয়। কিন্তু মানবদেহ এই ভিটামিন সরাসরি উৎপাদন করতে পারে না। এর জন্য আমাদের শরীরকে নির্ভর করতে হয় যথাযথ খাবার ও ফুড সাপ্লিমেন্টের ওপর।

বিশেষ করে নিরামিশাষীদের মধ্যেই এই ভিটামিনের ঘাটতি দেখা যায়, কারণ এটি ‘প্লান্ট বেসড ভিটামিন’ নয়। শরীরে ভিটামিন বি১২-এর ঘাটতি তৈরি হলে অ্যানিমিয়া, ডায়রিয়া, পেপটিক আলসার, কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যা দেখা দিতে পারে। এই ভিটামিন মানসিক অবসাদ কমায়, চুল, নখ, ত্বক ও হাড়ের স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে।

এই ভিটমিনের অভাবে শরীরে যেসব উপসর্গ দেখা দিতে পারে

১. সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, এই ভিটামিনের অভাবে শরীরের ‘আপার ট্রাঙ্ক’ অঞ্চলে অর্থাৎ মাথা থেকে বুকের মধ্যভাগ পর্যন্ত জ্বালা অনুভূত হয়।

২. স্বাদ ও গন্ধ না পাওয়া করোনার উপসর্গগুলোর মধ্যে অন্যতম। কিন্তু কেবল স্বাদ ও গন্ধ না পাওয়া মানেই যে করোনা হয়েছে, তা না-ও হতে পারে! শরীরে ভিটামিন বি১২-এর ঘাটতি হলেও স্বাদ ও গন্ধ চলে যেতে পারে।

৩. ভিটামিন বি১২ শরীরে স্নায়ুর কার্যকারিতা বাড়ায়। তাই এই ভিটামিনের ঘাটতি হলে পায়ে ঝিঁঁঝিঁ ধরার মতো সমস্যা হয়। দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকলে অনেকের পা অসাড় হয়ে যায়, এটিও কিন্তু শরীরে বি১২ ভিটামিনের ঘাটতির লক্ষণ।

৪. শরীরে ক্লান্তিভাব, যে কোনো কাজ করার প্রতি অনীহাও এই ভিটামিনের অভাবের কারণে হতে পারে।

৫. এ ছাড়া নিশ্বাস নিতে অসুবিধা, ত্বক বিবর্ণ হয়ে যাওয়া, হৃদ্‌স্পন্দন বেড়ে যাওয়া, মুখে আলসার, দৃষ্টিশক্তি কমে যাওয়াও কিন্তু শরীরে ভিটামিন বি১২ এর অভাবের লক্ষণ।

৬. প্রায়শই কোনো জিনিস ভুলে যাওয়া বা কথা বলতে বলতে খেই হারিয়ে ফেলার মতো ঘটনা ঘটলে আগেই ডিমেনশিয়া ভেবে নেবেন না, এটি ভিটামিন বি১২-এর অভাবেও কিন্তু হতে পারে।

যেসব খাবারে এই ভিটামিনের ঘাটতি পূরণ হতে পারে

নিরামিষ খাবারে এই ভিটামিনের পরিমাণ কিছুটা কম থাকে। প্রাণিজ খাবারে অপেক্ষাকৃত বেশি পরিমাণে ভিটামিন বি১২ থাকে। ডিম, বিভিন্ন ধরনের মাংস ও সামুদ্রিক মাছের মতো খাবার ভিটামিন বি১২-এর সমৃদ্ধ উৎস। যারা নিরামিষ খান তারা ভিটামিন বি১২ এর জন্য মাশরুম, দুধ, দই, চিজ অনায়াসে খেতে পারেন।

সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *