মানুষের পরিবর্তে যেসব দ্বীপ বিড়ালের দখলে!

মজার খবর স্পেশাল

জুলাই ৭, ২০২২ ৮:২৩ পূর্বাহ্ণ

শখ করে অনেকেই বাড়িতে বিড়াল পোষে। কিন্তু এমন কিছু দ্বীপ রয়েছে যেখানে মানুষ নেই, কেবল হাতেগোনা। আর চারদিকেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে কেবল বিড়াল আর বিড়াল।

জাপানের বেশ কয়েকটি দ্বীপে আপনার এমন দৃশ্য চোখে পড়বে। সেতো সাগরের এওশিমা বা নেকোজিমা দ্বীপে আপনি শুধু বিড়ালই খুঁজে পাবেন। মিয়াগি জেলার ইশিনোমাকি শহরের তাশিরোজিমা দ্বীপেও আপনি এমন দৃশ্য হরহামেশাই দেখতে পাবেন।

ভারতীয় সংবাদ মাধ্যম জি নিউজের একটি প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। প্রতিবেদনটি অনুযায়ী স্থানীয়রা বলছে, ১৯৪৫ সালে এওশিমা দ্বীপে বাস করতো প্রায় ৯০০ মৎস্যজীবী। ২০১৮ সালে সংখ্যাটা এসে দাঁড়ায় মাত্র তেরোতে। ২০২০ সালে তা আরও কমে দাঁড়ায় মাত্র ছ’জন।

অন্যদিকে তাশিরোজিমা দ্বীপে এত বিড়াল আগে ছিল না। এই দ্বীপে বাস করতো টেক্সটাইল মিলে কাজ করা শ্রমিক। ইঁদুরের যন্ত্রণা থেকে মুক্তি পেতে স্থানীয় জনগণ হ্যামিলনের বাঁশিওয়ালা হিসেবে বিড়াল আনতে শুরু করে।

বিড়ালের প্রতি জাপানের অধিবাসীদের অন্য ধরনের স্নেহ-মমতা কাজ করে। বিড়ালকে তারা সৌভাগ্যের প্রতীক হিসেবে বিশ্বাস করে। ২০১১ সালের সুনামি থেকে বিড়াল দ্বীপগুলো রক্ষা পেলে তাদের এই অন্ধ বিশ্বাস আরও বাড়তে শুরু করে।

অন্যদিকে আটলান্টিক মহাসাগরের বাহামা দেশের ক্যাট আইসল্যান্ডও মানুষের পরিবর্তে বিড়ালের দখলে। এইসব দ্বীপে বিড়ালের সংখ্যা এতই বেশি যে মানুষের সংখ্যা এখানে খুঁজেই পাওয়া যায় না।

ভ্রমণপিপাসু অনেকেই এ দ্বীপগুলোতে আসে বিড়াল দর্শন করতে। তাই ট্যুরিস্ট স্পট হিসেবে এই দ্বীপগুলো জনপ্রিয় হয়ে উঠেছে। আর দ্বীপগুলোর আসল নাম দিনে দিনে মুছে গিয়ে বিড়ালের দ্বীপ বলে লোকমুখে পরিচিতি পাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *