স্পন্সরশিপ থেকে বিসিবির আয় যত

স্পন্সরশিপ থেকে বিসিবির আয় যত

খেলা

ফেব্রুয়ারি ১৮, ২০২৪ ১০:২৭ পূর্বাহ্ণ

সম্প্রতি সাড়ে ৩ বছরের চুক্তিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের স্পন্সর হয়েছে টেলিকম সেবা প্রদানকারী প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেড। দ্বিতীয়বারের মতো টাইগারদের স্পন্সর হয়েছে প্রতিষ্ঠানটি।

নির্ধারিত সময়ের জন্য ৫০ কোটি টাকায় স্পন্সর স্বত্ব পেয়েছে তারা। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে এক সংবাদ সম্মেলনে রবিকে আগামী চার বছরের জন্য জাতীয় ক্রিকেট দলের স্পন্সর হিসেবে ঘোষণা করা হয়।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়ের একটি বড় অংশ এসে থাকে স্পন্সর স্বত্ব থেকে। করোনা মহামারীর বছর বাদ দিলে চুক্তির প্রতি মেয়াদেই বিসিবির আয় ছিল ঊর্ধ্বমূখী। ২০১২ সালে স্পন্সর স্বত্ব থেকে বিসিবির আয় প্রায় ৪ কোটি টাকা।

পাঁচ বছর পর ২০১৭ সালে একই খাত থেকে বিসিবি আয় করেছে প্রায় ২৮ কোটি টাকা। ২০১৯ সালেও দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটির স্পন্সর স্বত্ব থেকে আয় ঊর্ধ্বমূখী ছিল। ২০১৯ সালে এই খাত থেকে প্রায় ৪১ কোটি টাকা আয় করে তারা।

করোনা মহামারীর বছর ২০২১ এ স্পন্সর স্বত্ব থেকে আয়ে বড় ধস নামে। সে বছর স্পন্সর থেকে মাত্র ১৭ কোটি টাকা পায় বিসিবি। তবে করোনা পরবর্তী সময়ে আবারও ঊর্ধ্বমূখী হয় বিসিবির আয়। ২০২২ সালে স্পন্সর স্বত্ব থেকে সংস্থাটির আয় প্রায় ৩৪ কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *