সাঙ্গাকারার রের্কডে ভাগ বসালেন ডি কক

খেলা

নভেম্বর ১, ২০২৩ ৬:২৩ অপরাহ্ণ

কথিত আছে শেষটা সব সময় সুন্দর হয়। তার একটি জ্বলন্ত উদাহরণ প্রক্রিয়াও প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি কক।নিজের ক্যারিয়ারের শেষ বিশ্বকাপটা রীতিমতো রাঙিয়ে যাচ্ছেন এই ব্যাটার।বিশ্বকাপ শুরুর আগে নিজেই জানিয়ে দিয়েছিলেন চলতি বিশ্বকাপ দিয়ে নিজের ওয়ানডে ক্রিকেটের ইতি টানবেন। নিজের শেষ আসরে বিধ্বংসী ব্যাটিংয়ে ভাঙছেন একের পর এক রেকর্ড। শ্রীলংকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা সেঞ্চুরির পর বাংলাদেশ ও সর্বশেষ আজ নিউজিল্যান্ডের বিপক্ষেও তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছয়েছেন তিনি।

এক বিশ্বকাপে চার সেঞ্চুরির রেকর্ডে লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারার (২০১৫ বিশ্বকাপ) পাশে বসলেন ডি কক। আর একটি সেঞ্চুরি হলেই ছুঁয়ে ফেলবেন রোহিত শর্মার এক আসরে (২০১৯ বিশ্বকাপ) সর্বোচ্চ পাঁচ সেঞ্চুরির রেকর্ড। মজার ব্যাপার হচ্ছে, এবারের আগে বিশ্বকাপে ডি ককের শতরানের ইনিংস ছিল না একটিও।

শুধু এখানেই থেমে থাকেননি, এক বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ রানের রেকর্ডটাও এখন ডি ককের দখলে। এ ছাড়া চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রানও প্রোটিয়া এই ওপেনারের দখলে।

ইনিংসের ৩৬ ওভারের শেষ বলে জিমি নিশামকে ছক্কা হাঁকিয়ে ১০৩ বলে শতরান পূর্ণ করেন ডি কক। ওয়ানডে ক্যারিয়ারে এটি তার ২১ তম হান্ড্রেড। দক্ষিণ আফ্রিকান ব্যাটারদের মধ্যে তার চেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল এবি ডি ভিলিয়ার্স (২৫) ও হাশিম আমলার (২৭)।

সেঞ্চুরি পূর্ণ করার পর বেশিক্ষণ টিকতে পারেননি অবশ্য। সাউদির বলে ফিলিপসের হাতে ক্যাচ দিয়ে ১১৬ বলে ১০ চার ও তিন ছক্কায় ১১৪ রান করে সাজঘরে ফিরেছেন ডি কক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *