সাগরে নিম্নচাপ, দেশের উত্তরে শৈত্যপ্রবাহ

সাগরে নিম্নচাপ, দেশের উত্তরে শৈত্যপ্রবাহ

জাতীয় স্লাইড

ডিসেম্বর ২৫, ২০২২ ৯:৫৫ পূর্বাহ্ণ

কনকনে শীতে কাঁপছে দেশের উত্তর জনপদের মানুষসহ পশুপাখি।। নওগাঁ ও পঞ্চগড়ের ওপর দিয়ে বইছে শৈত্যপ্রবাহ।

শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ ডিগ্রি সেলসিয়াস। দেশের প্রায় আট অঞ্চলের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই আছে।

এদিন আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, রোববার তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। এদিকে সাগরে নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এ কারণে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে নিম্নচাপ এলাকায় বিচরণ না করতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, গতকাল শুক্রবারের চেয়ে শনিবার তাপমাত্রা কিছুটা বেড়েছে। আগামীকাল আরো কিছুটা বাড়তে পারে৷ এতে শৈত্যপ্রবাহ কমে আসতে পারে৷ আগামী ২৯/৩০ ডিসেম্বর আবারো কমে যেতে পারে তাপমাত্রা। ফলে ঐ সময় দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

এদিকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এছাড়া শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াস, তেঁতুলিয়া ও বদলগাছিতে। এছাড়া ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা আছে সৈয়দপুর ও দিনাজপুরে ১০ দশমিক ২, ঈশ্বরদীতে ১০ দশমিক ৩, বরিশালে ১০ দশমিক ৪, চুয়াডাঙ্গা, তাড়াশ ও রাজশাহীতে ১০ দশমিক ৫, মাদারিপুরে ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *