সাকিবের ফেভারিট ভারত: দ্রাবিরের সমীহ টাইগারদের

সাকিবের ফেভারিট ভারত: দ্রাবিরের সমীহ টাইগারদের

খেলা

নভেম্বর ২, ২০২২ ১১:২৬ পূর্বাহ্ণ

বাংলাদেশ-ভারত লড়াই মানেই দুই দেশের কাটাতারের সীমান্তে উত্তেজনার পারদ। ভারত-পাকিস্তান লড়াই থেকে কোনো অংশেই পিছিয়ে নেই প্রতিবেশী দুই দেশের মহারণ। আর লড়াই যদি হয় টি-টোয়েন্টিতে তবে তো কথাই নেই।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের কল্যাণে আরেকবার দুই দেশের দ্বৈরথ দেখার সুযোগ পাচ্ছেন ক্রিকেটপ্রেমীরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের গ্রুপ-২ এর চতুর্থ ম্যাচে ২ নভেম্বর বুধবার অ্যাডিলেডে বিকাল ২ টায় মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। সমান চার করে পয়েন্ট নিয়ে সেমিফাইনালের হাতছানি দুই দলের সামনে।

যদিও বিশ্বকাপে নিজেদের ইতিহাসে সেরা সময় কাটানো বাংলাদেশ নির্ভার হয়ে মাঠে নামবে। অধিনায়ক সাকিব আল হাসান তো বলেই দিলেন, ভারতই ফেভারিট। কিন্তু তার দাবির সঙ্গে একমত নয় ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়। বাংলাদেশের বিপক্ষে নিজেদের ফেভারিট মানতে নারাজ তিনি।

সাকিব আল হাসানের সহজ সরল স্বীকারোক্তি বাংলাদেশ অস্ট্রেলিয়াতে বিশ্বকাপ জিততে যায়নি কিংবা ফেভারিট হিসেবেও খেলছে না। অন্যদিকে তাদের পরের ম্যাচের প্রতিপক্ষ ভারত ট্রফির অন্যতম দাবিবার। তাই তো মেকি আত্মবিশ্বাসে না ভুগে সাকিবের আশা নিজেদের সেরাটা খেলে অঘটন ঘটানোর চেষ্টা করা।

অন্যদিকে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে দ্রাবিড় বলেন বাংলাদেশ খুব ভালো দল, তাই তাদের যথেষ্ট সমীহ করি আমরা। টি-টোয়েন্টি ফরম্যাট এমনই, যেখানে আগে থেকে কিছু বলা যায় না। দুটো শট এদিকে ওদিকে চলে গেলেই জয় ও পরাজয়ের মধ্যে ফারাক হয়ে যেতে পারে।

ভারতীয় এক সাংবাদিকের প্রশ্নে সাকিবের উত্তর, ‘ভারত ফেভারিট টিম। তারা বিশ্বকাপ জিততেই এসেছে। আমরা ফেভারিট না, আমরা এখানে বিশ্বকাপ জিততে আসিনি। ভারতের বিপক্ষে আমরা যদি জিততে পারি, তাহলে এটি অঘটন হবে। আমরা আমাদের সেরা ক্রিকেট খেলার চেষ্টা করবো। আমরা অঘটন ঘটানোর চেষ্টা করবো।’

সাকিব আরো বলেন, ‘অঘটন ঘটাতে পারলে আমরা খুশি হবো। না করতে পারলেও খুব বেশি কিছু বলার নেই। দুই দলই আমাদের থেকে ভালো। কিন্তু আমরা যদি ভালো খেলি আমাদের যদি দিন থাকে কেন জিততে পারবো না। এই বিশ্বকাপে আমরা দেখেছি আয়ারল্যান্ড ইংল্যান্ডকে হারিয়েছে, পাকিস্তানকে জিম্বাবুয়ে হারিয়েছে। এরকম একটা ফল করতে পারলে অবশ্যই আমরা খুশি হবো।’

অন্যদিকে ভারতের হেড কোচ বলেন, ‘চলতি বিশ্বকাপেই এমন অনেক ম্যাচ হয়েছে, যেখানে অঘটন ঘটেছে। ইংল্যান্ড-আয়ারল্যান্ড ম্যাচই দেখুন। অস্ট্রেলিয়ার উইকেট ও কন্ডিশনও বিভিন্ন দলের মধ্যে পার্থক্য ঘুচিয়ে দেওয়ার বড় কারণ। তাই যেভাবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচের জন্য পরিকল্পনা করা হয়েছিল, বাংলাদেশ ম্যাচের জন্য তেমনটাই করা হবে।’

কাল আবহাওয়া বলছে ২ নভেম্বর বুধবার অ্যাডিলেডে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই বৃষ্টির কথা মাথায় রেখেই দুই দল তাদের প্রস্তুতি সেরেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *