সরকারি বাহন অবরোধ-হরতালেও স্বাভাবিকভাবে চলাচল করবে

রাজনীতি

নভেম্বর ৪, ২০২৩ ৮:০২ অপরাহ্ণ

 

রোববার থেকে শুরু হতে যাওয়া বিএনপি-জামায়াতের ৪৮ ঘণ্টার অবরোধে সারা দেশে সব ধরনের পরিবহন চালানোর ঘোষণা দিয়েছে পরিবহন মালিক সমিতি।

আজ শনিবার বিকেলে বিভিন্ন পরিবহন সংগঠনের মালিকদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির দপ্তর সম্পাদক সামদানী খন্দকার জানান, বিএনপি-জামায়াতের ডাকা সারা দেশে ৪৮ ঘণ্টার সড়ক-রেল-নৌপথ অবরোধে ঢাকাসহ সারা দেশে বাস-মিনিবাস চলাচল অব্যাহত থাকবে। সব রুটে গাড়ি চলাচল স্বাভাবিক রাখার জন্য সমিতি বা কোম্পানিভুক্ত মালিকদের অনুরোধ জানানো হয়েছে।

তিনি বলেন, অবরোধের দিনগুলোতে গাড়ি চলাচল যাতে বাধাগ্রস্ত না হয় সেজন্য রাজধানী ঢাকাসহ জেলা শহরের গুরুত্বপূর্ণ স্থানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে সংশ্লিষ্ট পুলিশ প্রশাসনকে অনুরোধ জানাচ্ছি।

সরকারি পরিবহন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) জনসংযোগ কর্মকর্তা হিটলার বল বলেন, অবরোধেও বিআরটিসি বাস স্বাভাবিকভাবে চলাচল করবে।

ট্রেনের বিষয়ে ঢাকা রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, অবরোধে ট্রেনের কোনো সময়সূচি পরিবর্তন হবে না। ট্রেন সময়মতো চলবে। সরকারি বাহন অবরোধ-হরতালেও জনসাধারণের জন্য স্বাভাবিকভাবে চলাচল করবে।

লঞ্চ মালিক সমিতির সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন, লঞ্চ চলাচল যাত্রীর ওপর নির্ভর করবে। তবে বন্ধ থাকবে না।

বৃহস্পতিবার (২ নভেম্বর) বিকেলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আবারও দুই দিনের অবরোধ কর্মসূচি ঘোষণা দেন।

তিনি বলেন, রোববার (৫ নভেম্বর) ভোর ৬টা থেকে মঙ্গলবার (৭ নভেম্বর) ভোর ৬টা পর্যন্ত সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করা হবে। বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা অন্য দলগুলোও এই কর্মসূচি পালন করবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, সরকার পতনের এক দফা আন্দোলনের অংশ হিসেবে গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপি ও এর শরিকরা মহাসমাবেশ ডাকে। সেখানে পুলিশি হামলার প্রতিবাদে ২৯ অক্টোবর সারা দেশে সকাল-সন্ধ্যার হরতাল পালন করে বিএনপি ও এর শরিকরা। এরপর গত ২৯ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৬টায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ঘোষণা করেন, ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত টানা অবরোধ পালন করবে বিএনপি ও এর শরিকরা। ওই কর্মসূচি শেষ হলে দুই দিন বিরতি দিয়ে আবারও ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *