সরকারি ছুটি কমালেন শাহবাজ

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ১৩, ২০২২ ৮:২৮ পূর্বাহ্ণ

পাকিস্তানের নব-নির্বাচিত প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ দায়িত্ব নেওয়ার প্রথম দিনেই মঙ্গলবার (১২ এপ্রিল) সরকারি অফিসে সাপ্তাহিক দু’দিনের ছুটি বাতিল এবং অফিসের সময় পাল্টে দিয়েছেন। সঙ্কটে জর্জরিত দেশটির অর্থনীতি পুনরুজ্জীবিত করার চেষ্টা হিসেবে এই পদক্ষেপ নিয়েছেন তিনি। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে জিও নিউজ।

প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী দুই দিনের সাপ্তাহিক ছুটি বাতিল করেছেন। এর বদলে সরকারি কার্যালয়গুলো এখন সপ্তাহে ছয় দিন খোলা থাকবে। এ ছাড়া অফিস সময়সূচি বদলে সকাল ৮টা করা হয়েছে।

সোমবার (১১ এপ্রিল) পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন শাহবাজ শরিফ। সরকারি কর্মীদের অফিসে পৌঁছানোর আগেই মঙ্গলবার সকাল ৮টার দিকে নিজ কার্যালয়ে হাজির হন তিনি। বেশিরভাগ কর্মীই সাধারণত সকাল ১০টায় অফিসে পৌঁছান। আর সরকারি অফিসের এই সময়সূচি ক্ষমতাচ্যুত পাক প্রধানমন্ত্রী ইমরান খানের আমলে ঠিক করা হয়েছিল।

পরে নতুন এই পাক প্রধানমন্ত্রী সরকারি অফিসে কর্মীদের হাজির হওয়ার সময় সকাল ১০টার পরিবর্তে ৮টা করেন। এছাড়া সরকারি অফিসে সাপ্তাহিক ছুটি কেবল রোববার থাকবে বলে ঘোষণা দেন তিনি, জানিয়েছে রেডিও পাকিস্তান।

তাছাড়া ক্ষমতা গ্রহণের পরদিন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ রমজান মাসে স্বল্পমূল্যে মানসম্পন্ন পণ্য সরবরাহ নিশ্চিত রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। রমজানে বাজার কঠোরভাবে পর্যবেক্ষণে রাখার নির্দেশ দিয়েছেন তিনি।

সোমবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পরই শাহবাজ শরিফ পাকিস্তানের জনগণের জন্য বেশ কিছু প্রণোদনা ঘোষণা করেন।

প্রণোদনার অংশ হিসেবে শেহবাজ সরকারি চাকরিজীবীদের বেতন বাড়িয়ে দেন। তিনি বলেন, সরকারি চাকরিজীবীদের সর্বনিম্ন বেতন হবে ২৫ হাজার রুপি। তাছাড়া  সামরিক ও বেসামরিক সরকারি চাকুরেদের পেনশন ১০ গুণ বাড়িয়ে দেওয়ার ঘোষণা দেন। সস্তায় গম ও আটা সরবরাহ, তরুণদের জন্য ল্যাপটপ ও কারিগরি শিক্ষার ব্যবস্থা করা, ‘বেনজির কার্ড’ চালুর ঘোষণা দেন তিনি। এ ছাড়া শিল্প খাতে চাকুরেদের এক লাখ টাকা পর্যন্ত বেতন যারা পান তাদের বেতন ১০ শতাংশ বাড়ানো হবে বলে ঘোষণা দেন।

রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খানকে প্রধানমন্ত্রী পদ থেকে অপসারণের পর সোমবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হন ৭০ বছর বয়সী শাহবাজ শরিফ। প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পরদিন পরিবার নিয়ে প্রধানমন্ত্রীর জন্য বরাদ্দকৃত সরকারি বাসভবনে ওঠেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *