গাজায় হতাহত ও নিখোঁজের সংখ্যা এক লাখ

গাজায় হতাহত ও নিখোঁজের সংখ্যা এক লাখ

আন্তর্জাতিক স্লাইড

জানুয়ারি ১৫, ২০২৪ ১১:৫৪ পূর্বাহ্ণ

গাজায় ইসরায়েলি বর্বরতার ১০০ দিন পার হলো। এই সময়ের মধ্যে অবরুদ্ধ উপত্যকাটিতে ইসরায়েলি হামলায় নিহত, আহত এবং নিখোঁজের সংখ্যা এক লাখে পৌঁছেছে। রোববার ইউরো-মেড হিউম্যান রাইটস মনিটর এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

হাসপাতাল, স্কুল, আশ্রয়কেন্দ্র, অ্যাম্বুলেন্স এমনকি কবরস্থানেও হামলা চালিয়েছে ইসরায়েল। চুরি করা হয়েছে মরদেহ। এমন নৃশংসতা এবং আন্তর্জাতিক সংস্থাসহ বিভিন্ন দেশ যুদ্ধবিরতির আহ্বান জানালেও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, গাজায় হামাসকে ধ্বংসের হাত থেকে কেউ তাদের পিছু হটাতে পারবে না।

যারা দেশের উন্নতিতে কাজ করবে, তাদেরই অকালে চলে যেতে হচ্ছে। বেঁচে থাকা বাসিন্দাদের বাড়িঘর ছাড়তে হচ্ছে। শরণার্থী ক্যাম্পে আশ্রয় নিয়েও ইসরায়েলি হত্যাযজ্ঞ থেকে রেহাই পাচ্ছে না ফিলিস্তিনিরা।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২৪ ঘণ্টায় ইসরায়েলি সেনার হামলায় নিহত হয়েছে ১৩৫ জন। আহতের সংখ্যা ৩১২। গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর ২৩ হাজার ৮৪৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ আটকে পড়ায় এখন পর্যন্ত উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারেননি। ইসরায়েলের হামলায় প্রায় ৬০ হাজার ৩১৭ জন আহত হয়েছে বলে জানিয়েছে সরকার। ৮ হাজারের বেশি মানুষ এখনো নিখোঁজ।

১০০ দিনের হামলায় গাজার ৪৫-৫৬ শতাংশ ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। ৩৬টি হাসপাতালের মধ্যে মাত্র ১৫টি আংশিকভাবে কাজ করছে। ইসরায়েলি হামলায় ১২১টি অ্যাম্বুলেন্স অকেজো হয়ে গেছে। ২৩ লাখ নাগরিকের ২২ লাখই খাদ্য সংকটে ভুগছে। ৮ লাখ ফিলিস্তিনি ক্ষুধা ও অনাহারে দিন কাটাচ্ছে। স্কুল ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে ৬৯ শতাংশের বেশি। ফলে সোয়া ৬ লাখ স্কুলশিক্ষার্থীর লেখাপড়া বন্ধ হয়ে গেছে।

গাজার রাফাহ এলাকায় কুয়েতি হাসপাতালের চিকিত্সক সুহাইব আল-হামস বলেন, এই ১০০ দিন কীভাবে কেটে গেল? গাজাবাসী এই সময়গুলো তিক্ততার সঙ্গে, শহীদদের সঙ্গে, আহতদের নিয়ে সময় পার করেছে। তারা বেদনা, নিষ্ঠুরতা ও দুঃখের দৃশ্য নিয়ে পার করেছে।

তিনি আরো বলেন, শুধু বাড়িঘরই নয়, আমরা বিশ্ববিদ্যালয় ও স্কুলেরও ধ্বংস দেখেছি। ইসরায়েল বোমা হামলা করেছে হাসপাতাল, রাস্তা, চিকিত্সক দল বা অ্যাম্বুলেন্স সবকিছুর ওপর। তারা কোনো কিছুই বাদ দেয়নি।

এদিকে মার্কিন মিডিয়া অ্যাক্সিওজ জানিয়েছে, ইসরায়েল ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের ধৈর্যচ্যুতি ঘটছে। সাম্প্রতিক সময়ে ইসরায়েলের অনুরোধ প্রশাসনকে বিরক্তিকর বার্তা দিচ্ছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন। সম্প্রতি ইসরায়েল সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন যুদ্ধপরবর্তী ইসরায়েলের পরিকল্পনার সমালোচনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *