সম্পদ হারিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়লেন ইলন মাস্ক

সম্পদ হারিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়লেন ইলন মাস্ক

বিজ্ঞান ও প্রযুক্তি

জানুয়ারি ১৩, ২০২৩ ১২:০৮ অপরাহ্ণ

সম্পদ হারিয়ে ‘অসহায়’ হয়ে পড়েছেন টেসলা ও স্পেসএক্সের প্রধান নির্বাহী ইলন মাস্ক। গড়েছেন এক বিরল বিশ্ব রেকর্ডও।

গত বছরের নভেম্বর থেকে এখন পর্যন্ত প্রায় ২০ হাজার কোটি মার্কিন ডলার হারিয়েছেন বিশ্বের শীর্ষস্থানীয় এই ধনী। তার সম্পদের পরিমাণ এতটাই কমেছে যে তাকে আধুনিক ইতিহাসে সবচেয়ে বেশি সম্পদ হারানো ব্যক্তির খেতাব দিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস।

এর আগে আন্তর্জাতিক ফোর্বস ম্যাগাজিন জানিয়েছিল, ১৮ হাজার কোটি মার্কির ডলারের মতো সম্পদ হারিয়েছেন মাস্ক। তবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড বলছে, এর পরিমাণ প্রায় ২০ হাজার কোটি মার্কিন ডলার।

সম্পদ হারিয়ে বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় স্থানে নেমে এসেছেন মাস্ক। তাকে ছাপিয়ে তালিকায় প্রথমে উঠে এসেছেন বার্নার্ড আর্নো, যিনি বিলাসী পণ্য লুই ব্যুতোঁর কর্ণধার।

এক ব্লগ পোস্টে গিনেস বুক অফ ওয়র্ল্ড রেকর্ডস এও জানিয়েছে, ঠিক কি পরিমাণ সম্পদ হারিয়েছেন মাস্ক, তা নির্দিষ্ট করে তা বলা সম্ভব না। এর আগে জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান মাসায়োশি সং ২০০০ সালে ৫ হাজার ৮৬০ কোটি ডলার হারিয়েছিল।

২০২১ সালের নভেম্বরে মাস্কের মোট সম্পত্তির পরিমাণ ছিল ৩২ হাজার কোটি মার্কিন ডলার। কিন্তু ২০২৩-এর ডিসেম্বরে তা ১৩ হাজার ৭০০ কোটি ডলারে এসে ঠেকেছে।

মূল ব্যবসা টেসলার শেয়ারের দর কমাতেই মাস্ককে বিপুল পরিমাণ এই ক্ষতির সম্মুখীন হতে হয়েছে বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *